সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৬:৩৯ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
এবার জয় পাবেন না ট্রাম্প

এবার জয় পাবেন না ট্রাম্প

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হারতে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৩ নভেম্বরের নির্বাচন নিয়ে এমন ভবিষ্যদ্বাণী করেছেন ইতিহাসবিদ, রাজনৈতিক ভাষ্যকার ও প্রখ্যাত মার্কিন নির্বাচনী বিশ্লেষক অ্যালান লিচম্যান। সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি তার এ ভবিষ্যদ্বাণীর কথা জানান।

মার্কিন নির্বাচন নিয়ে সঠিক ভবিষ্যদ্বাণী করতে জুড়ি নেই অ্যালান লিচম্যানের। ১৯৮৪ সালে রোনাল্ড রিগ্যানের পুনর্নির্বাচিত হওয়ার সময় থেকে প্রতিটি প্রেসিডেন্ট নির্বাচনে তিনি সঠিক পূর্বাভাস দিয়ে আসছেন। নির্বাচনে জয়-পরাজয় নির্ধারণ করতে পারে এমন ১৩টি সূচক পর্যালোচনা করে তিনি ভবিষ্যদ্বাণী করে থাকেন।

নির্বাচনে জয়-পরাজয় নির্ধারণী তার সেই ১৩টি সূচক ভবিষ্যদ্বাণী করার জন্য এখন প্রস্তুত। সূচকগুলোর মধ্যে রয়েছে অর্থনীতি, শাসনকাল, সামাজিক অস্থিরতা, কেলেঙ্কারি এবং প্রার্থীর ব্যক্তিগত ক্যারিশমা। লিচম্যানের ভবিষ্যদ্বাণী, দ্বিতীয় দফায় হোয়াইট হাউসের লড়াইয়ে হারতে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প।

ওই সাক্ষাৎকারে অ্যালান লিচম্যান বলেন, ‘সূচকগুলো বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ট্রাম্প এবার হোয়াইট হাউস হারাচ্ছে। গোপন বিষয়টি হচ্ছেÑ আপনার নজর রাখতে হবে প্রার্থীদের শক্তি ও কর্মক্ষমতার ওপর। বিভিন্ন জরিপ ও প-িতদের মন্তব্যÑ প্রচারণায় উত্থান-পতন বিষয়গুলোতে মনোযোগ দেওয়া যাবে না’।

১৯৮২ সাল থেকে নির্বাচনের সঠিক ভবিষ্যদ্বাণী করে আসা লিচম্যান জানাচ্ছেন, প্রতি চার বছর অন্তর প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে ভবিষ্যদ্বাণী করতে একই রকম চাপ অনুভব করেন তিনি। এ প্রসঙ্গে তার বক্তব্যÑ ‘এখন আমার বয়স ৭৩। কিন্তু আমার ব্যর্থতার নজির নেই, প্রতিবার আমি সফল হয়েছি’।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com