রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
খালেদা জিয়ার রোগমুক্তি ও তারেক রহমানের সুস্থতা কামনায় গৌরনদীতে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গৌরনদীতে এতিমখানা ও মাদ্রাসার দরিদ্র, অসহায় শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বরিশালে বিএনপি ও অঙ্গ সংগঠনের কারাবন্ধী ও রাজপথে সাহসী সৈনিকদের সম্মানে ইফতার দোয়া মোনাজাত অনুষ্ঠিত আদালতে মামলা চলমান থাকা অবস্থায়, দখিনের খবর পত্রিকা অফিসের তালা ভেঙে কোটি টাকার লুণ্ঠিত মালামাল বাড়িওয়ালার পাঁচ তলা থেকে উদ্ধার, মামলা নিতে পুলিশের রহস্যজনক ভূমিকা গলাচিপা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন, সভাপতি হাফিজ, সম্পাদক রুবেল চোখের জলে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী বাবুলকে চির বিদায় বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন কারামুক্ত উচ্চ আদালতে জামিন পেলেন বরিশাল মহানগর বিএনপির মীর জাহিদসহ পাঁচ নেতা তসলিম ও পিপলুর নেতৃত্বে বরিশাল জেলা উত্তর ও দক্ষিণ যুবদলের বরিশাল নগরীতে কালো পতাকা মিছিল হিউম্যান ফর হিউম্যানিটি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উদ্যোগে গৌরনদীতে মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ
ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে রিয়াল

ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে রিয়াল

ঘরের মাঠে শাখতার দোনেৎস্কের বিপক্ষে হার। তাও এমন একটা দলের বিপক্ষে, যাদের মূল স্কোয়াডের ১০ জন খেলোয়াড় কোভিড-১৯ পজিটিভ হওয়ায় অনুপস্থিত! এর আগে লা লিগাতেও দ্বিতীয় স্তর থেকে উঠে আসা দুর্বল কাদিজের বিপক্ষে হার। এতে বেশ কোণঠাসা অবস্থায় আছে রিয়াল মাদ্রিদ। ভক্তদের রোষানলে রয়েছেন দলের খেলোয়াড় থেকে শুরু করে দলের কোচ জিনেদিন জিদান। তাই আজ শনিবার ‘এল ক্ল্যাসিকো’ ম্যাচে ঘুরে দাঁড়াতে চায় রিয়াল। চাপ সামলে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার মাঠে খেলতে যাবে লস ব্লাঙ্কোসরা। বাজে সময় পেছনে ফেলে হাইভোল্টেজ সেই ম্যাচেই স্বরূপে ফেরার হুঙ্কার দিয়েছেন রিয়াল কোচ জিদান। বাংলাদেশ সময় আজ রাত আটটায় অনুষ্ঠিত হবে মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকো।

অন্যদিকে নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে প্রথম এল ক্ল্যাসিকো খেলতে নামছে বার্সেলোনা। নিজেদের শেষ ম্যাচে ফেরেঙ্কভারোসির বিপক্ষে ৫-১ গোলের বড় জয় পেয়েছে বার্সেলোনা। লা লিগায় নিজেদের শেষ ম্যাচে গেটাফের কাছে ১-০ গোলে হেরে গেলেও আত্মবিশ^াসের দিক থেকে কিছুটা এগিয়ে রয়েছে বার্সেলোনা। এ ছাড়া ঘরের মাঠে রিয়ালকে আতিথেয়তা দেবে লিওনেল মেসির দল। ঘরের মাঠের বাড়তি সুবিধা কিছুটা পাবে বার্সেলোনা। তবে করোনা ভাইরাসের কারণে দর্শকশূন্য মাঠেই আয়োজিত হবে এল ক্ল্যাসিকো।

রিয়াল মাদ্রিদ দলের সামর্থ্য নিয়ে কোনো সন্দেহ নেই। যে কোনো সময়ই ঘুরে দাঁড়াতে পারে রিয়াল। কিন্তু টানা দুই ম্যাচে হারের পর আত্মবিশ্বাসে কিছুটা হলেও চিড় ধরেছে তাদের। লা লিগার শিরোপাধারীদের সমর্থকরাও বিরক্ত। কারণ শাখতার ও কাদিজ, দুটি দলই শক্তির বিচারে অনেক পিছিয়ে। অন্যদিকে আজকের ম্যাচে অনিশ্চিত দলের অধিনায়ক সার্জিও রামোস। কাদিজের বিপক্ষের ম্যাচে ইনজুরিতে পড়েছিলেন তিনি।

এ ম্যাচে সাইড লাইনে থাকতে হতে পারে রামোসকে। তবে রিয়ালের কাণ্ডারি ম্যাচের জন্য অনুশীলন করে যাচ্ছেন। রিয়াল মাদ্রিদের ট্রেনিং গ্রাউন্ডে একাই তাকে অনুশীলন করতে দেখা গেছে। হাই ভোল্টেজ ম্যাচে দলকে নেতৃত্ব দিতে পুরো চেষ্টাই করছেন রামোস। তবে তার খেলা নিয়ে এখনো নিশ্চিত কিছু জানায়নি রিয়াল। যদিও রামোসের ইনজুরি তেমন গুরুতর নয় বলে জানিয়েছেন দলের কোচ জিনেদিন জিদান। দানি কারবাহাল এবং আদ্রিওজোলাও এখনো পুরোপুরি ইনজুরি কাটিয়ে উঠতে পারেননি। ফলে রাইট ব্যাক নিয়ে ভাবতে হচ্ছে রিয়ালকে। অন্যদিকে মাঠের বাইরে থাকতে হচ্ছে এডেন হ্যাজার্ডকেও। রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর থেকেই ইনজুরিতে ভুগছেন তিনি। রিয়ালের হয়ে এখনো একটি এল ক্ল্যাসিকোতেও খেলা হয়নি তার।

অন্যদিকে বার্সেলোনার গোলবারের অতন্দ্রপ্রহরী টের স্টেগান খেলতে পারছেন না এ ম্যাচে। মাঠের বাইরে থাকতে হচ্ছে স্যামুয়েল উমতিতি এবং জর্দি আলবাকেও। তবে আত্মবিশ^াসী বার্সেলোনা রিয়ালের রক্ষণের কঠিন পরীক্ষা নেবে এমনটাই সমীকরণ ম্যাচের আগে। এই নিয়ে ১৪৫তম এল ক্ল্যাসিকোতে মুখোমুখি হচ্ছে দুই দল। মুখোমুখি লড়াইয়ে এখন পর্যন্ত দুই দলই জিতেছে ৯৬ বার। আজ কোন দল নিজেদের এগিয়ে নিয়ে যায় তা জানতে অপেক্ষা করতে হবে ম্যাচের ফল পর্যন্ত।

লা লিগার পয়েন্ট টেবিল

ক্লাব ম্যাচ পয়েন্ট

সোসিয়েদাদ ৬ ১১

ভিয়ারিয়াল ৬ ১১

রিয়াল মাদ্রিদ ৫ ১০

গেটাফে ৫ ১০

ক্যাডিজ ৬ ১০

গ্রানাডা ৫ ১০

বেটিস ৬ ৯

অ্যাটলেটিকো ৪ ৮

বার্সেলোনা ৪ ৭

সেভিয়া ৪ ৭

 

রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা হেড টু হেড

টুর্নামেন্ট ম্যাচ মাদ্রিদ জয় বার্সেলোনা জয় ড্র

লা লিগা ১৮১ ৭৩ ৭২ ৩৬

কোপা ডেল রে ৩৬ ১২ ১৬ ৮

চ্যাম্পিয়নস লিগ ৮ ৩ ২ ৩

অন্য টুর্নামেন্ট ২০ ৮ ৬ ৬

মোট ২৪৪ ৯৬ ৯৬ ৫২

সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনার ৯৫ ও রিয়াল মাদ্রিদের ৮৬টি ট্রফি রয়েছে। অবশ্য লা লিগা ৩৪টি রিয়ালের আর বার্সেলোনার রয়েছে ২৬টি। চ্যাম্পিয়নস লিগ ১৩টি রিয়ালের অপর দিকে বার্সেলোনার রয়েছে ৫টি। সর্বশেষ ৫টি এল ক্ল্যাসিকোয় ২টিতে বার্সেলোনা ও ১টিতে রিয়াল মাদ্রিদ জিতেছে। ২টি ম্যাচ ড্র হয়েছে। সর্বশেষ এল ক্ল্যাসিকো চলতি বছর মার্চে হয়েছিল। সে ম্যাচে রিয়াল মাদ্রিদ ২-০ গোলে জয় পায়।

ফরমেশন : বার্সেলোনা-৪-২-৩-১, রিয়াল মাদ্রিদ-৪-৩-৩।

বার্সেলোনার সম্ভাব্য একাদশ : নেতো (গোলরক্ষক), রবার্তো, পিকে, লেঙ্কলেট, আলবা, বুসকেটস, ডি ইয়ং, ডেম্বেলে, কোটিনহো, ফাতি ও মেসি।

রিয়াল মাদ্রিদের সম্ভ্যাব্য একাদশ : কুর্তোয়া (গোলরক্ষক), মেন্ডি, ভারানে, মিলিতো, মার্সেলো, কাসেমিরো, ভালভার্দে, ক্রুস, অ্যাসেনসিও, বেনজেমা ও ভিনিসিয়াস।

নজর থাকবে : আনসু ফাতি (বার্সেলোনা), ভিনিসিয়াস জুনিয়র (রিয়াল মাদ্রিদ)।

তথ্য : বার্সেলোনা সর্বশেষ ২ এল ক্ল্যাসিকোতে গোল করতে পারেনি। ১৯৫৭ ও ১৯৫৮ সালের মধ্যে তারা তিন ম্যাচে গোলশূন্য ছিল। এল ক্ল্যাসিকোর ইতিহাসে বার্সেলোনার ৩৯৯ গোল রয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com