বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৯:২৮ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
বরগুনায় বেড়িবাঁধে ১৩ বছরে ১৩ বার সংস্কার, পুননির্মাণে নেই পদক্ষেপ

বরগুনায় বেড়িবাঁধে ১৩ বছরে ১৩ বার সংস্কার, পুননির্মাণে নেই পদক্ষেপ

বরগুনা প্রতিবেদক ॥ ঘূর্ণিঝড় সিডর-আইলায় বিধ্বস্ত হয়ে ভেঙ্গে গেছে বরগুনায় ৩৭ কিলোমিটার বেড়িবাঁধ। সিডরের পর ১৩ বছরে ১৩ বার সংস্কার করার পরও বর্তমানে বাঁধটির বেহোল দশা। কিন্তু এখনো সেটি পুননির্মাণের কোনো পদক্ষেপ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। উপকূলীয় জেলা বরগুনায় ৩৭ কিলোমিটার বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ঘূর্ণিঝড় সিডর, আইলা, মহাসেন, ফণীসহ একাধিক প্রাকৃতিক দুর্যোগে প্রায় সাড়ে পাঁচ শ’ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়। ওই বাঁধ এখনো সম্পূর্ণ মেরামত না হওয়ায় বিলীন হয়ে গেছে বহু বসতবাড়ি, গাছপালা এবং কয়েক শ’ একর ফসলি জমি।
পাথরঘাটার পদ্মার ইউপি সদস্য আবু বকর সিদ্দিক বলেন, বেড়িবাঁধ ভেঙে যাওয়ার ফলে ওই এলাকার মানুষ ঝুঁকি নিয়ে বসবাস করলেও সরকারের সংশ্লিষ্ট বিভাগ কোনো উদ্যোগ নিচ্ছেন না। সিডরের পর একটি বেড়িবাঁধ নির্মাণ করেছিল পানি উন্নয়ন বোর্ড। যতবার এই বেড়িবাঁধ ভাঙে ততবার সেটি সংস্কার করা হয়। এভাবে গত ১৩ বছরে বাঁধটি ১৩ বার সংস্কার করা হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড বরগুনা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী কাইছার আলম বলেন, ‘বরগুনা জেলার ২২টি পোল্ডারের ক্ষতিগ্রস্ত বাঁধের টেকসই সংস্কার ও ভাঙন রোধে কার্যকরী পদক্ষেপ নিতে ইতোমধ্যে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। ওই প্রকল্পটি অনুমোদন হলে বরগুনা জেলার কোনো এলাকায় আর এ সমস্যা থাকবে না। এ বিষয়ে বরগুনা জেলা প্রশাসক মো: মোস্তাইন বিল্লাহ বলেন, এ বাঁধটি ভেঙে যাওয়ার পর আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। আপাতত দ্রুত সংস্কার কাজ করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ড বাঁধ প্রকল্প হাতে নিয়েছে। মন্ত্রণালয়ে অনুমোদন হলে টেকসই সুরক্ষা বাঁধ নির্মাণ হবে।

 

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com