শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৪৮ পূর্বাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
খালেদা জিয়ার রোগমুক্তি ও তারেক রহমানের সুস্থতা কামনায় গৌরনদীতে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গৌরনদীতে এতিমখানা ও মাদ্রাসার দরিদ্র, অসহায় শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বরিশালে বিএনপি ও অঙ্গ সংগঠনের কারাবন্ধী ও রাজপথে সাহসী সৈনিকদের সম্মানে ইফতার দোয়া মোনাজাত অনুষ্ঠিত আদালতে মামলা চলমান থাকা অবস্থায়, দখিনের খবর পত্রিকা অফিসের তালা ভেঙে কোটি টাকার লুণ্ঠিত মালামাল বাড়িওয়ালার পাঁচ তলা থেকে উদ্ধার, মামলা নিতে পুলিশের রহস্যজনক ভূমিকা গলাচিপা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন, সভাপতি হাফিজ, সম্পাদক রুবেল চোখের জলে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী বাবুলকে চির বিদায় বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন কারামুক্ত উচ্চ আদালতে জামিন পেলেন বরিশাল মহানগর বিএনপির মীর জাহিদসহ পাঁচ নেতা তসলিম ও পিপলুর নেতৃত্বে বরিশাল জেলা উত্তর ও দক্ষিণ যুবদলের বরিশাল নগরীতে কালো পতাকা মিছিল হিউম্যান ফর হিউম্যানিটি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উদ্যোগে গৌরনদীতে মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ
বাইডেন যুদ্ধ বাধাতে পারেন

বাইডেন যুদ্ধ বাধাতে পারেন

যুক্তরাষ্ট্রের হবু প্রেসিডেন্ট জো বাইডেনের সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন চীন সরকারের উপদেষ্টা ঝেং ইয়োংনিয়ান। তিনি মনে করেন, বাইডেন দুর্বল এবং এ কারণে তিনি যুদ্ধ বাঁধাতে পারেন। চীনা সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে। অন্যদিকে জো বাইডেন আজ মঙ্গলবার নতুন মন্ত্রিপরিষদ ঘোষণা করতে পারেন।

ঝেং ইয়োংনিয়ান থিংকট্যাংক ও অ্যাভান্সড ইনস্টিটিউটি অব গ্লোবাল অ্যান্ড কনটেম্পোরারি চায়না স্টাডিজের ডিন। সম্প্রতি গুয়াংজুতে আন্ডারস্টান্ডিং চায়না কনফারেন্সের এক পার্শ্ব বৈঠকে দেওয়া এক সাক্ষাৎকারে ঝেং ইয়োংনিয়ান বলেন, ‘সুসম্পর্কের পুরনো দিন গত হয়েছে… যুক্তরাষ্ট্রের স্নায়ুযুদ্ধের পরিস্থিতি কয়েক বছর ধরেই চলছে। আর এ অবস্থা রাতারাতি উধাও হয়ে যাবে না।’ বাইডেন সম্পর্কে তিনি বলেন, বাইডেন নিশ্চিতভাবেই একজন দুর্বল প্রেসিডেন্ট। অভ্যন্তরীণ ইস্যু যদি তিনি না সামলাতে পারেন, তা হলে কূটনীতিক ফ্রন্টে কিছু ঘটাতে পারেন, চীনের বিরুদ্ধে কিছু করতে পারেন। আমরা হয়তো মনে করি- ট্রাম্প গণতন্ত্র ও স্বাধীনতা সমুন্নত রাখতে অগ্রহী ছিলেন না, বাইডেন আছে। কিন্তু ট্রাম্প যুদ্ধে আগ্রহী ছিলেন না, তবে এই ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট যুদ্ধ শুরু করতে পারেন।

চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের উপস্থিতিতে চীনের দীর্ঘমেয়াদে কৌশলসংক্রান্ত এক সভায় ঝেং ইয়োংনিয়ান বলেন, চীনের সঙ্গে সমন্বয় করা নিয়ে যুক্তরাষ্ট্রে এই মুহূর্তে কোনো দ্বিদলীয় ঐকমত্য নেই। চীন সরকারের এই পরামর্শক বলেন, হোয়াইট হাউসে প্রবেশের পর চীন নিয়ে মার্কিন জনগণের মধ্যে তৈরি হওয়া বিরক্তির সুযোগ নিতে পারেন জো বাইডেন। ঝেং মনে করেন, মার্কিন সমাজ বিভক্ত হয়ে পড়েছে। বাইডেন এ নিয়ে কিছু করতে পারবেন বলে আমার বিশ্বাস হয় না। এদিকে নতুন প্রশাসনের কর্মকা- দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যাচ্ছেন জো বাইডেন।

সম্প্রতি নির্বাচিত হোয়াইট হাউসের নতুন চিফ অব স্টাফ রন ক্লাইন গত রবিবার জানিয়েছেন, মঙ্গলবার (আজ) নতুন মন্ত্রিসভা ঘোষণা করবেন বাইডেন। এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে রন ক্লাইন বলেন, আগামী মঙ্গলবার আপনারা নবনির্বাচিত প্রেসিডেন্টের প্রথম মন্ত্রিসভার নিয়োগ দেখতে পাবেন। প্রথম ধাপে কোন কোন মন্ত্রণালয় থাকছে বা কারা এসব মন্ত্রণালয়ের দায়িত্ব পচ্ছেন, সেটি জানতে চাইলে মঙ্গলবার পর্যন্ত আপনাদের অপেক্ষা করতে হবে। এদিন নবনির্বাচিত প্রেসিডেন্টের মুখেই আপনারা সবকিছু জানতে পারবেন।

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বাইডেন প্রশাসনে সম্ভাব্য পররাষ্ট্রমন্ত্রী হতে যাচ্ছেন প্রবীণ কূটনীতিক অ্যান্টনি ব্লিনকেন। ওবামা আমলে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিতীয় শীর্ষ ব্যক্তি ছিলেন। উপজাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্বও পালন করেছেন তিনি। নবনির্বাচিত প্রেসিডেন্টের টিমকে অসহযোগিতার জন্য ট্রাম্প প্রশাসনকে দোষারোপ করেন রন ক্লাইন। তিনি বলেন, জো বাইডেন ও কমলা হ্যারিস এখনো গোয়েন্দা ব্রিফিং পাচ্ছেন না। করোনা ভাইরাসসংক্রান্ত ডাটাও তাদের সঙ্গে শেয়ার করা হয় না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com