বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
খালেদা জিয়ার রোগমুক্তি ও তারেক রহমানের সুস্থতা কামনায় গৌরনদীতে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গৌরনদীতে এতিমখানা ও মাদ্রাসার দরিদ্র, অসহায় শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বরিশালে বিএনপি ও অঙ্গ সংগঠনের কারাবন্ধী ও রাজপথে সাহসী সৈনিকদের সম্মানে ইফতার দোয়া মোনাজাত অনুষ্ঠিত আদালতে মামলা চলমান থাকা অবস্থায়, দখিনের খবর পত্রিকা অফিসের তালা ভেঙে কোটি টাকার লুণ্ঠিত মালামাল বাড়িওয়ালার পাঁচ তলা থেকে উদ্ধার, মামলা নিতে পুলিশের রহস্যজনক ভূমিকা গলাচিপা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন, সভাপতি হাফিজ, সম্পাদক রুবেল চোখের জলে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী বাবুলকে চির বিদায় বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন কারামুক্ত উচ্চ আদালতে জামিন পেলেন বরিশাল মহানগর বিএনপির মীর জাহিদসহ পাঁচ নেতা তসলিম ও পিপলুর নেতৃত্বে বরিশাল জেলা উত্তর ও দক্ষিণ যুবদলের বরিশাল নগরীতে কালো পতাকা মিছিল হিউম্যান ফর হিউম্যানিটি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উদ্যোগে গৌরনদীতে মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ
বরিশাল সহ দক্ষিন-পশ্চিম অঞ্চলের কৃর্ষিবিদ ও কৃষকদের কাজের গতি বৃদ্ধি করতে কর্মশালা অনুষ্ঠিত

বরিশাল সহ দক্ষিন-পশ্চিম অঞ্চলের কৃর্ষিবিদ ও কৃষকদের কাজের গতি বৃদ্ধি করতে কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার ॥ বরিশালসহ বাংলাদেশের দক্ষিন-পশ্চিমাঅঞ্চলের ক্ষুদ্ব চাষীদের জন্য কৃষি সহায়ক প্রকল্পের আওতায় জেলা ও উপজেলা প্রর্যায়ের ২০১৭-২০১৮ অর্থ বছরের রিভিয় ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টায় নগরীর বগুড়ারোডস্থ বরিশাল কৃষি সম্প্রসারন অধিদপ্তর (খামারবড়ি) সভাকক্ষে এক ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়। বরিশাল কৃষি সম্প্রসারন অধিদপ্তর খামারবাড়ি উপ-পরিচালক কৃষিবিদ হরিপদ শিকারীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারনের অতিরিক্ত পরিচালক ওমর আলি শেখ।
এসময় আরো বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক ড. সফিকুল ইসলাম, গোলাম কিবরিয়া (পিএসও). বরিশাল, যুগ্ম পরিচালক ড. মিজানুর রহমান, বাংলাদেশ গবেষনা ইনস্টিটিউট প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তাড. মোহাম্মদ হোসেন, বরিশাল জেলা প্রশিক্ষন অফিসার মো. ফজলুল হক, মোঃ আলী জিন্নাহ। অনুষ্ঠান সঞ্চলনা করেন বানারীপাড়া কৃষি অফিসার মোঃ অলিউল ইসলাম। দিনব্যাপি কৃষি অফিসার ও কৃষকদের নিয়ে অনুষ্ঠিত ওয়ার্কসপে কৃষক ও কৃষি অফিসাররা আলোচনা বলেন ৫ বছর মেয়াদী প্রকল্পের ইতিমধ্যে ৪বছর পার হয়ে গেছে প্রকল্প থেকে কৃষকদের মাঝে যে ধরনের যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে তা অপ্রতুল। এই প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র চাষিদের নিয়ে তিনটি গ্রুপে ভাগ করে বিশমুক্ত সবজি ও উচ্চ সবজি উৎপাদন, দানা শষ্য উৎপাদন ও ফল আবাদ করার জন্য কৃষকদের উদ্ভুদ্ধ করা হয়েছে। এসময় কৃষি অফিসাররা আরো বলেন কৃষকদের ভালো ফলাফল আশা করার লক্ষে তাদেরকে আরো বেশী করে প্রশিক্ষন দেয়ার প্রয়োজন রয়েছে। তাহলে মানসম্মত ফলাফল আশা করা যাবে। ইতিমধ্যে সরকার ৭০ পার্সেন্ট ভূর্তকি দিয়ে কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি সরবরাহ করেছে। গত চার বছরে বিভিন্ন উপজেলার কৃষি অফিসাররা ফল উৎপাদনকারী, সবজি উৎপাদনকারী ও দানা শষ্য উৎপাদনকারী কৃষকদের প্রশিক্ষন দেয়াসহ বিভিন্ন জেলায় গিয়ে সরেজমিনে মাঠ পরিদর্শন করার মাধ্যমে উদ্ভুদ্ধ করা হয়েছে। এ প্রকল্প থেকে দক্ষিন-পশ্চিম অঞ্চলের নয় জেলা পাঁচ হাজার ক্ষুদ্র কৃষকদের তিনটি গ্রুপে ভাগ করে প্রশিক্ষনের মাধ্যমে স্বচ্ছল করা হয়েছে বলে প্রকল্প কর্মকর্তা ড. সফিকুল ইসলাম এ তথ্য তুলে ধরেন কৃষি অফিসারদের মাঝে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com