বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৭:২১ পূর্বাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
বরিশাল অঞ্চলের ২৭ নৌপথে ৪৭০ কিমি দৈর্ঘ্যে খননের প্রস্তাবনা পটুয়াখালীতে বিড়াল উদ্ধারে ফায়ার সার্ভিস নলছিটিতে জেলা পরিষদ সদস্যের বিরুদ্ধে বাঁধ নির্মাণের অভিযোগ আফসার’র খুনীদের গ্রেফতার করে নির্বাচনে সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনুন, জানাযা নামাজে -পৌর মেয়র কামাল চরফ্যাসনে স্ত্রীর সাথে অভিমানে স্বামীর বিষপানে মৃত্যু আমি হব পৌরসভার পাহারাদার…….নৌকা প্রতিকের মেয়র প্রার্থী মোঃ হারিছুর রহমান বছরের মাঝামাঝি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ঝালকাঠি ছাত্রলীগ নেতার পিতা ভুয়া মেজর গ্রেপ্তার বরিশাল মহানগর ও জেলা ছাত্রদলের আয়োজনে আলোচনা সভা ও দোয়া-মোনাজাত বাকেরগঞ্জ সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময়
২০২০ সালে বিশ্ব হারিয়েছে যাদের

২০২০ সালে বিশ্ব হারিয়েছে যাদের

দেখতে দেখতে আরো একটি বছর চলে গেল। ২০২০ সালটা ছিল ঘটনাবহুল একটা বছর। প্রাণঘাতী করোনাভাইরাস বছরটাকে তছনছ করে দিয়েছে। এই ভাইরাসে প্রাণ হারিয়েছেন অনেক বিখ্যাত মানুষ। করোনা ছাড়া অন্য রোগেও প্রাণ হারিয়েছেন অনেকে।

ডিয়েগো ম্যারাডোনা

শেষ হতে যাওয়া বছরটিতে আমরা হারিয়েছি ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত কিংবদন্তি আর্জেন্টাইন ফুটবলার ডিয়েগো ম্যারাডোনাকে। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে গত ২৫ নভেম্বর মারা যাওয়া হ্যান্ড অব গড খ্যাত তারকা ফুটবলারের বয়স হয়েছিল ৬০ বছর। ১৯৮৬ সালের বিশ্বকাপে আর্জেন্টিনাকে বিশ্বকাপ শিরোপা জিতিয়ে দেয়া ম্যারাডোনাকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে গণ্য করেন অনেক ফুটবল সমালোচক, বিশেষজ্ঞ, সাবেক ও বর্তমান খেলোয়াড় এবং ফুটবল সমর্থকরা।

ক্যাথরিন জনসন

করোনায় বিপর্যস্ত এ বছরের শুরুর দিকে ফেবরুয়ারি মাসে মারা যান শতায়ুবর্ষী নাসার হিউম্যান কম্পিউটার খ্যাত বিজ্ঞানী ক্যাথরিন জনসন। মুত্যুকালে স্বনামধন্য এ গণিতজ্ঞার বয়স হয়েছিল ১০১ বছর। নাসার মানব যন্ত্রগণকদের মধ্যে সবথেকে নির্ভুল গণনায় পারদর্শী ক্যাথরিনে ভরসা রেখেই ১৯৬১ সালে অ্যালান শেপার্ড প্রথম মার্কিন হিসেবে মহাকাশে পাড়ি দেন। পরবর্তীতে তাকে নিয়েই তৈরি হয়েছে হলিউড ছবি ‘হিডেন ফিগারস’।

জন লুইস

যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার আন্দোলনের অন্যতম সিংহ পুরুষ এবং কংগ্রেসের সদস্য জন লুইস ৮০ বছর বয়সে ১২ জুলাই মারা গেছেন। ১৯৬৩ সালের ২৩ অগাস্টের সমাবেশে মার্টিন লুথার কিংয়ের ঐতিহাসিক ‘আই হ্যাভ এ ড্রিম’ ভাষণ দেয়ার সমাবেশে প্রধান ১০ বক্তার মধ্যে সর্বকনিষ্ঠ ছিলেন জন লুইস। মার্টিন লুথার কিংয়ের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন জর্জিয়া অঙ্গরাজ্যের ডেমোক্র্যাট নেতা জন লুইস।

ইরানের পরমাণু বিজ্ঞানী ফখরিজাদাহ

তেহরানের কাছে দামাভান্দ কাউন্টির আবসার্ড এলাকায় সন্ত্রাসীদের হামলার শিকার ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদাহকে হাসপাতালে নেয়া হলে সেখানে গত ২৮ নভেম্বর মারা যান। ইরানের গোপন পারমাণবিক অস্ত্র কর্মসূচির পেছনে ফখরিজাদাহের পরিকল্পনা ছিল বলে ধারণা করা হয়। তবে ইরান সব সময়ই বলে আসছে যে তাদের এই পারমাণবিক কর্মসূচি শান্তিপূর্ণ উদ্দেশ্যেই করেছে।

কুয়েতের আমিরের মৃত্যু

১৯৯০ সালের উপসাগরীয় যুদ্ধের পরে ইরাকের সাথে সম্পর্ক উন্নয়ন এবং অন্যান্য আঞ্চলিক সংকটের সমাধানে কার্যকর ভূমিকা রাখায় প্রায় এক দশক ধরে তেল সমৃদ্ধ দেশটির শীর্ষ কূটনীতিক হিসেবে প্রমাণ রেখেছেন কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ। মুসলিম বিশ্বের স্বার্থরক্ষায় অত্যন্ত নিবেদিতপ্রাণ এই বিশ্বনেতা গত ২৯ সেপ্টেম্বর ৯১ বছর বয়সে মারা যান।

সৌমিত্র চট্টোপধ্যায়

ভারতীয় বাংলা সিনেমা জগতের কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় করোনায় আক্রান্ত হয়ে মারা যান। ৮৫ বছর বয়সী দুই বাংলায় জনপ্রিয় এ অভিনেতা সবাইকে কাঁদিয়ে গত ১৫ নভেম্বর না ফেরার দেশে চলে গেছেন। বাঙালি অভিনেতা সৌমিত্র অস্কারজয়ী সত্যজিত রায়ের সহযোগী এবং ফেলুদা সিরিজের জন্য বেশ সুপরিচিত। এছাড়াও অপুর সংসার, অশনী সংকেত, ঘরে বাইরে, চারুলতা, শাখা প্রশাখা, সাত পাকে বাঁধাসহ অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন তিনি

এছাড়াও চ্যাডউইক বোজম্যান, কোবি ব্রায়ান্ট, ইরফান খান, ঋষি কাপুর ও মেরি হিগিন্স ক্লার্ক আরও অনেক খ্যাতিমানকে শেষ বিদায় জানিয়েছে বিশ্ব।

সূত্র : ইউএনবি

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com