রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৯:০৯ পূর্বাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
খালেদা জিয়ার রোগমুক্তি ও তারেক রহমানের সুস্থতা কামনায় গৌরনদীতে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গৌরনদীতে এতিমখানা ও মাদ্রাসার দরিদ্র, অসহায় শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বরিশালে বিএনপি ও অঙ্গ সংগঠনের কারাবন্ধী ও রাজপথে সাহসী সৈনিকদের সম্মানে ইফতার দোয়া মোনাজাত অনুষ্ঠিত আদালতে মামলা চলমান থাকা অবস্থায়, দখিনের খবর পত্রিকা অফিসের তালা ভেঙে কোটি টাকার লুণ্ঠিত মালামাল বাড়িওয়ালার পাঁচ তলা থেকে উদ্ধার, মামলা নিতে পুলিশের রহস্যজনক ভূমিকা গলাচিপা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন, সভাপতি হাফিজ, সম্পাদক রুবেল চোখের জলে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী বাবুলকে চির বিদায় বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন কারামুক্ত উচ্চ আদালতে জামিন পেলেন বরিশাল মহানগর বিএনপির মীর জাহিদসহ পাঁচ নেতা তসলিম ও পিপলুর নেতৃত্বে বরিশাল জেলা উত্তর ও দক্ষিণ যুবদলের বরিশাল নগরীতে কালো পতাকা মিছিল হিউম্যান ফর হিউম্যানিটি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উদ্যোগে গৌরনদীতে মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ
বরগুনায় মাছরাঙা হত্যা, যুবকের বিরুদ্ধে মামলা

বরগুনায় মাছরাঙা হত্যা, যুবকের বিরুদ্ধে মামলা

বরগুনা প্রতিনিধি ॥ বরগুনার তালতলীতে বাসা থেকে ডিম ও মাছরাঙা পাখি ধরে জবাই করে হত্যার অভিযোগে কামরুজ্জামান ফারুক নামের এক ব্যক্তির বিরুদ্ধে বন্য প্রাণি সুরক্ষা আইনে মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় সাগর কর্মকার নামের একজন পাখি প্রেমি বাদি হয়ে তালতলী থানায় মামলাটি দায়ের করেছেন। তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুজ্জামান মিয়া মামলার বিষয়টি নিশ্চিত করেছেন। জানা যায়, সোমবার সন্ধ্যায় গাছের কোঠর থেকে মাছরাঙা পাখি ধরে জবাই করে ডিমের পাশে রেখে সামাজিক যোগাযোগে আপলোড করেছে কামরুজ্জামান ফারুক। পোস্টের ছবিগুলো নিয়ে বরগুনার প্রকৃতি প্রেমিক লেখক ও সাংবাদিক রুদ্র রুহান এমন ঘটনার বিচার দাবি জানান। এরপর বিষয়টি নিয়ে সমালোচনা ও নিন্দার ঝড় ওঠে সামাজিক যোগাযোগে। মুহূর্তেই পাখি প্রেমী ও সচেতন মহলের তোপের মুখে পরে কামরুজ্জামান। পরবর্তীতে নিজের ফেসবুক আইডি ডিঅ্যাক্টিভ করে।
কোস্টাল এনভারনমেন্ট প্রটেকশন নেটওয়ার্ক এর সমন্বয়ক রুদ্র রুহান বলেন, মাছরাঙা পাখি বাংলাদেশে বিলুপ্ত প্রায়। মাছরাঙা প্রজনন সময় হল ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে জুনের মাঝামাঝি পর্যন্ত। এছাড়াও বছরের যেকোন সময়েও মাছরাঙা ডিম দেয়, বাচ্চা ফোটায়। জলাশয়ের খাড়া পাড়ে বা পুরানো গাছের কোঠরে বাসা বাঁধে। ডিম পাড়ে ২-৪-৬টি। ডিম ফুটতে সময় লাগে ১৯-২০ দিন। বাচ্চা উড়তে শেখে ২০-২৫ দিনে।
মামলার বাদি সাগর কর্মকার বলেন, বিবেকের তাড়নায় আমি মামলা করেছি। বরগুনার আইনজীবী সাইমুল রাব্বি ও সুমন দেবনাথ বলেন, ২০১২ সালের বন্য প্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী, প্রোটেকটেড বার্ড বা সুরক্ষিত এসব পাখি শিকার করা দ-নীয় অপরাধ- (এক) বছর কারাদ- অথবা (এক) লাখ টাকা পর্যন্ত অর্থদ- অথবা উভয় দ-ে দন্ডিত হবেন। একই অপরাধের পুনরাবৃত্তি ঘটলে সর্বোচ্চ (দুই) বছর পর্যন্ত কারাদ- অথবা সর্বোচ্চ (দুই) লাখ টাকা অর্থদ- বা উভয় দ-ে দ-িত হবেন। তাই আমি আশা করবো প্রশাসন তার বিরুদ্ধে পাখি হত্যার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এদিকে কামরুজ্জামান ফারুক নামের ওই ব্যক্তিকে এ ঘটনায় ছাত্রদল থেকে বহিষ্কার করা হয়েছে। জেলা ছাত্রদলের ১নং সহ-সভাপতি মিশকাত সাজ্জাদ জানান, ফারুক তালতলী উপজেলা ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক। সাংবাদিক রুদ্র রুহান ফেসবুক পোস্ট দেখে তাৎক্ষণিক তালতলী উপজেলা ছাত্রদলের সভাপতি সম্পাদককে সাংগঠনিক ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয় জেলা ছাত্রদল। তালতলী উপজেলা ছাত্রদল উক্ত পদ থেকে তাকে অব্যহতি দিয়েছে। তালতলী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুজ্জামান মিয়া বলেন, পাখি হত্যার বিষয় তদন্ত করে, তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com