সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৮:০৩ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
পটুয়াখালীতে তিন সন্তানের জননীকে ধর্ষণের অভিযোগ থানায় মামলা শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলছে আগামী মাসে, স্বাস্থ্যবিধি মেনে আংশিক উপস্থিতিতে ক্লাস বরিশালে সরকারী খরচে আইন সহায়তা বিষয়ক গণশুনানী বাবুগঞ্জে স্কুল ছাত্রের আত্মহত্যাকে হত্যা দাবি করে অর্থ বানিজ্য ও হয়রানির অভিযোগ! বানারীপাড়ায় নৌকার প্রার্থী এ্যাড. সুভাষ চন্দ্র শীলের মনোনয়নপত্র দাখিল গৌরনদীকে জেলায় রুপান্তরে নৌকার প্রার্থীকে বিজয়ী করুন…… এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস মোবাইল ফোন কিনে না দেয়ায় অভিমানে স্কুল ছাত্রীর আত্মহত্যা ভাণ্ডারিয়ায় কলেজ ছাত্রের আত্মহত্যা ভান্ডারিয়ায় শিশু ও অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ গণশিল্পী সংস্থার ৩৮তম প্রতিষ্ঠা বার্ষিকীতে সাংস্কৃতিক অনুষ্ঠান
বরিশালে সৌদির খেজুর চাষে সফলতা

বরিশালে সৌদির খেজুর চাষে সফলতা

স্টাফ রিপোর্টার ॥ জেলার উজিরপুর উপজেলার বামরাইল ইউনিয়নের পূর্ব ধামসর গ্রামে প্রথমবারের মতো সৌদি আরবের খেজুর চাষ করে সফল হয়েছেন আল-মামুন হাওলাদার। চলতি বছর মে মাসের শুরুর দিকে তার বাগানের একটি গাছে থোকায় থোকায় মদিনার আমবার জাতের খেজুর ঝুলছে।
জানা গেছে, আল-মামুন হাওলাদার দীর্ঘ ১৭বছর সৌদি আরবে থাকার পর ২০১৪ সালে তিনি বাংলাদেশে আসেন। সৌদি আরবে থাকাকালীন সময় থেকেই তার (আল-মামুন) বাংলাদেশে সৌদির বিশেষ জাতের খেজুর চাষের প্রবল ইচ্ছে জাগে। বাংলাদেশে আসার পর থেকেই সে বিভিন্নভাবে খেজুর চাষের চেষ্টা শুরু করেন এবং দীর্ঘ ছয় বছর পর তার চেষ্টা সফল হয়েছে।
আল-মামুন হাওলাদার বলেন, তার বাগানে প্রায় দেড়শ’ আজওয়া এবং অর্ধশতাধিক আমবার জাতের খেজুর গাছ ও চারা রয়েছে। তিনি আরও বলেন, সৌদি আরবের মদিনা শহরের বিশেষ জাতের এই খেজুরের দাম প্রতিকেজি ১৫শ’ থেকে তিন হাজার টাকা পর্যন্ত এবং প্রতিটি চারাগাছ দুই থেকে দশ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।
সূত্রমতে, বাংলাদেশে এর আগে ময়মনসিংহের ভালুকায় এক চাষী সৌদির খেজুর চাষ করে সফল হয়েছেন কিন্তু বরিশালে এই প্রথম আল-মামুন হাওলাদার সৌদির খেজুর চাষ করে সফলতা আসার মুখ দেখছেন। আল-মামুন হাওলাদার বলেন, অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিকর নেয়ামতপূর্ন ফলকে বাংলাদেশের মানুষের কাছে সহজলভ্য করাটাই হচ্ছে আমার মূল উদ্দেশ্য।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com