মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৮:২০ পূর্বাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
ডিজিটাল অ্যাক্ট বেশি করে প্রয়োগের পক্ষে বরিশাল জেলা প্রশাসন অতীতের নিয়োগ বানিজ্যের ইতিহাস ভুলে যান : শ.ম রেজাউল করিম ইন্দুরকানীতে খাদ্য বান্ধব কর্মসূচীর ৫বস্তা চাল উদ্ধার, আটক দুই উজিরপুর ও বাকেরগঞ্জ দুই পৌর নির্বাচনের তফসিল ঘোষনা বরিশালে সাধারণ কৃষকদের মাঝে বিনা মূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ পটুয়াখালীতে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রনালয়ের আওতাধীন দপ্তর- সংস্থা সমূহের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাওদা হত্যা: আসামী রাসেলের যাবজ্জীবন কারাদন্ড গলাচিপায় নবান্নের আনন্দের আমন ধান কাটার ধুম বেতাগী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের অর্ধ-ডজন সম্ভাব্য মেয়র প্রার্থী বাংলাদেশী জাহাঙ্গীরের আমেরিকায় ডাবল স্বর্ণ পদক জয়
যে ছবি কখনই পুরনো হবে না

যে ছবি কখনই পুরনো হবে না

কালজয়ী প্রেমের ছবি নিয়ে আলোচনা করতে গেলে খুব সহজেই চলে আসে আদিত্য চোপড়া পরিচালিত ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবির নাম। এর প্রধান দুই চরিত্র রাজ-সিমরানের ভূমিকায় অভিনয় করেছেন শাহরুখ খান ও কাজল। শর্ষে ক্ষেতের মধ্যে সাদা পোশাকে দাঁড়িয়ে আছেন কাজল। দূর থেকে ভেসে আসছে পরিচিত এক সুর। খানিক বাদেই পর্দায় ম্যানডোলিন হাতে ভেসে উঠল শাহরুখের মুখ।

কাজল ছুটে যাচ্ছেন শাহরুখের দিকে, এ দৃশ্য মনে করতে খুব বেশি স্মৃতি হাতড়ানোর দরকার হয় না। ‘দিলওয়ালে দুলহানে লে যায়েঙ্গে’ ছবির এ দৃশ্য ২৫ বছরের পুরনো হলেও দর্শকদের মনে এখনো গেঁথে আছে। এ ছবির ‘বড়ে বড়ে দেশওমে এয়সি ছোটি ছোটি বাতে হোতি রেহতি হ্যায়’ সংলাপটি শোনেনি, এমন লোক বোধহয় খুঁজে পাওয়া যাবে না। এমনকি আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখেও শোনা গেছে এ বিখ্যাত সংলাপটি।

মূলত এ ছবির রাজ চরিত্রে অভিনয় করেই শাহরুখ খান দর্শকদের মনে চিরস্থায়ীভাবে ঠাঁই করে নেন। হয়ে ওঠেন বলিউড বাদশাহ। অথচ এ ছবিতে তার অভিনয় করার কথাই ছিল না। অবিশ্বাস্য হলেও সত্যি যে, ২৫ বছর আগে আদিত্য চোপড়া তার প্রথম ছবিটির নায়ক হিসেবে শুরুতে পছন্দ করেছিলেন সাইফ আলী খানকে। নবাব সাহেব প্রত্যাখ্যান করাতেই রাজ চরিত্রটিতে অভিনয়ের সুযোগ পেয়ে যান শাহরুখ, বাকিটা ইতিহাস।

১৯৯৫ সালের ২০ অক্টোবর মুক্তি পায় ছবিটি। ভারতের হিন্দি ছবির ইতিহাসে অন্যতম ব্যবসাসফল চলচ্চিত্র এটি। মাত্র ৪ কোটি রুপিতে নির্মিত এ ছবি আয় করে ১২৩ কোটি রুপির বেশি। সবচেয়ে বেশি অবাক করার বিষয় হলোÑ সারা পৃথিবীর মধ্যে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ সিনেমা হলে সবচেয়ে বেশি দিন প্রদর্শিত হওয়া ছবি। এটি মুম্বাইয়ের মারাঠা মন্দির সিনেমা হলে একটানা ২৪ বছর বা ১২০০ সপ্তাহের বেশি সময় ধরে প্রদর্শিত হয়েছে। যা এক বিরল রেকর্ড। সম্প্রতি অনলাইন জরিপ প্রতিষ্ঠান সোগোসার্ভে হিন্দি চিরসবুজ প্রেম কাহিনির ছবি নিয়ে জরিপ করে। সেখানে ৪৭.৩৩ শতাংশ ভোট পেয়ে সেরা হয় ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’।

এ ছবি যে শুধু দর্শকদের কাছে জনপ্রিয় হয়েছে বা ব্যবসাসফল হয়েছে, তা কিন্তু নয়Ñ অসংখ্য পুরস্কারও জিতেছে। ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে ১৯৯৬ সালের ফিল্মফেয়ার পুরস্কারে (শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা ও শ্রেষ্ঠ অভিনেত্রী) সর্বমোট ১০টি শ্রেণি বিভাগে পুরস্কার লাভ করেছিল। এ ছাড়া ১৯৯৬ সালের স্টার স্ক্রিন অ্যাওয়ার্ডে শ্রেষ্ঠ ছবি, শ্রেষ্ঠ পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার জেতে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com