সোমবার, ১৩ মে ২০২৪, ০৫:১৮ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
ফুলকুঁড়ি আসর এর ফাইনাল ক্রিকেট টুর্নামেন্টের অনুষ্ঠিত আওয়ামী ঘরানার বিতর্কিত লোকদের দিয়ে উজিরপুর উপজেলা শ্রমিক দলের কমিটি গঠন করার তীব্র নিন্দা জানিয়েছেন সান্টু খালেদা জিয়ার রোগমুক্তি ও তারেক রহমানের সুস্থতা কামনায় গৌরনদীতে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গৌরনদীতে এতিমখানা ও মাদ্রাসার দরিদ্র, অসহায় শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বরিশালে বিএনপি ও অঙ্গ সংগঠনের কারাবন্ধী ও রাজপথে সাহসী সৈনিকদের সম্মানে ইফতার দোয়া মোনাজাত অনুষ্ঠিত আদালতে মামলা চলমান থাকা অবস্থায়, দখিনের খবর পত্রিকা অফিসের তালা ভেঙে কোটি টাকার লুণ্ঠিত মালামাল বাড়িওয়ালার পাঁচ তলা থেকে উদ্ধার, মামলা নিতে পুলিশের রহস্যজনক ভূমিকা গলাচিপা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন, সভাপতি হাফিজ, সম্পাদক রুবেল চোখের জলে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী বাবুলকে চির বিদায় বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন কারামুক্ত উচ্চ আদালতে জামিন পেলেন বরিশাল মহানগর বিএনপির মীর জাহিদসহ পাঁচ নেতা
স্ট্রোক ও প্যারালাইসিস প্রতিরোধ এবং চিকিৎসা

স্ট্রোক ও প্যারালাইসিস প্রতিরোধ এবং চিকিৎসা

হার্ট অ্যাটাককে অনেকে স্ট্রোক বলে মনে করে থাকেন। আসলে স্ট্রোক হলো ব্রেইনের অসুখ। মানুষের মৃত্যুর তৃতীয় কারণ হলো এই স্ট্রোক। প্রথম কারণ ক্যানসার, দ্বিতীয় কারণ হলো হ্যার্ট অ্যাটাক। প্রতিবছর ১ লাখ মানুষের মধ্যে ১৮০ থেকে ৩০০ মানুষ স্ট্র্রোকে আক্রান্ত হয়। স্ট্রোক তিন ধরনের হয়ে থাকে। যেমন- TIA, Progressing stroke এবং Complete stroke | TIA হলে রোগী ২৪ ঘণ্টায় মধ্যে Recovery হয়। Progressing stroke-এ রোগীর অবস্থা ক্রমাগত অবনতি হতে থাকে।

Completed stroke-এ আক্রান্ত রোগীর অবস্থা আগের মতো থাকে বা অবনতি হয় না। আবার স্ট্রোককে অন্যভাবে Classified করা যায়। এর একটি হলো রক্তনালি ব্লক হয়ে স্ট্রোক বা Intracerebral infarction।

অন্যটা হলো ব্রেইনের রক্তনালি ছিঁড়ে গিয়ে Brain-এ রক্তক্ষরণ হওয়া। শতকরা ৮৫ ভাগ স্ট্রোক হয় রক্তনালি ব্লক হওয়ার কারণে এবং মাত্র শতকরা ১৫ ভাগ স্ট্রোক হয় রক্তনালি ছিঁড়ে গিয়ে ব্রেইনে রক্তক্ষরণের কারণে।

স্ট্রোকের কারণ : Ischaemic stroke-এর কারণ রক্তে কোলেস্টেরল বা খারাপ চর্বির আধিক্য। Diabetes, sedentary worker এবং স্ট্র্রেসফুল Job. তাছাড়া হার্টের অসুখ থেকেও stroke হতে পারে।

Brain- রক্তক্ষরণ : High blood pressure বা উচ্চ রক্তচাপের জন্য। Ischemic Stroke প্রতিরোধ করতে হলে রক্তের চর্বি কমাতে হবে। সে জন্য ভাত কম খেতে হবে, শাকসবজি, সালাদ বেশি খেতে হবে। বয়স্ক মানুষের গরু, খাসির মাংস বর্জন করা ভালো। প্রতিদিন ৩০ থেকে ৪০ মিনিট জোরে হাঁটতে হবে। তা ছাড়া ধূমপান, মদ্যপান বর্জন করতে হবে। আর Haemorrhagic stroke প্রতিরোধ করার জন্য নিয়মিত High blood pressure-এর ওষুধ খেতে হবে। এক বেলায় যেন ওষুধ সেবন বাদ না পড়ে। প্রয়োজনে উচ্চ রক্তচাপের ওষুধ পকেটে বা ব্যক্তিগত ব্যাগে বা অফিসের কর্মস্থলে রাখতে হবে। কথায় বলে, একবেলা ভাত না খেলে অসুবিধা নেই কিন্তু একবেলা ওষুধ না খেলে চলবে না। Stroke হয়ে গেলে কোনো বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত অথবা বিশেষায়িত হাসপতালে ভর্তি হয়ে Neuro Surgeon–এর চিকিৎসা নেওয়া যেতে পারে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com