সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৭:৩৭ পূর্বাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
শেখ হাসিনা এই দুটি হত্যাকান্ডের মধ্যে দিয়ে নিজের পায়ে কুড়াল মেরেছে-গয়েশ্বর ভোলায় পুলিশের বর্বরোচিত হামলায় নুরে আলম ও গুলিতে আব্দুর রহিম মৃধার মৃত্যুতে সরফুদ্দিন সান্টুর শোক কেন্দ্রীয় ছাত্রলীগের উপ-স্বাস্থ্য ও চিকিৎসাসেবা সম্পাদক হলেন বরিশালের ডাঃ রাহাত আনোয়ার চিকিৎসকের বিরুদ্ধে মুক্তিযোদ্ধার ক্ষোভ: “মালাউনের বাচ্চা” এখানে কেন? বাংলার টাইগার বাকেরগঞ্জ জমি সংক্রান্ত বিষয় নিয়ে ১ জন কে কুপিয়ে জখম সিলেটের বানভাসি মানুষের সাহায্যার্থে; বিএনপি মহাসচিবের হাতে ভোলা জেলা বিএনপি সভাপতির চেক হস্তান্তর বরিশালের উত্তর জনপদে যুবদলের ১২ টা বাজিয়ে ছাড়বে দুলাল, হাইকমান্ড পদক্ষেপ না নিলে প্রতিহতের ঘোষণা বরিশালের আলো’র সম্পাদক মোস্তফা কামাল জুয়েল’র পিতার মৃত্যুতে দখিনের খবর’র শোক দৈনিক বরিশালের আলো পত্রিকার প্রকাশক ও সম্পাদক মোস্তফা কামাল জুয়েল এর পিতার ইন্তেকাল, বাংলাদেশ সম্পাদক ফোরাম’র বরিশাল’র শোক

রক্তপাত এবং পায়ুপথের ক্যানসার

রক্তপাত এবং পায়ুপথের ক্যানসার

রক্তপাত কেন হয়? বিশেষ করে পায়ুপথে। এই সাধারণ সমস্যাই আজকের আলোচনার বিষয়।

আমাদের এখনকার পর্যবেক্ষণ হলোÑ স্তন ক্যানসারের সচেতনতা অনেকটা বৃদ্ধি পেয়েছে প্রচারের কারণে। কিন্তু যারা ব্যক্তিগত সমস্যা বলতে খুব লজ্জিত হন, তারা পায়ুপথের সমস্যা এড়িয়ে যান বা লুকিয়ে রাখেন। অনেকে কাউকেই বলেন না। অনেকে আবার বলেন বেজায়গায় সমস্যা! ফলে পায়ুপথের ক্যানসার অনেকটা ছড়িয়ে যাওয়ার পর এটি ধরা পড়ে। কিন্তু স্তন ক্যানসারের মতো পায়ুপথের ক্যানসারও নিরাময়যোগ্য। আগে ধরা পড়লে বেঁচে থাকার হার অনেক বেশি।

অনেকে এসে বলেন, এই তো মাত্র এক মাস ধরে সমস্যা। জানেন, খুব কম সময়ে আপনার যে কোনো সমস্যা বেড়ে যাওয়া মানে এটা ক্যানসারে রূপ নিতে পারে। কারণ অন্যান্য রোগ এত দ্রুত বাড়ে না। আপনি হয়তো ভয়ে সময় কম বলেছেন, যাতে অপারেশন এড়ানো যায় কিন্ত এ কারণেই আমরা আপনাদের অনেক বেশি পরীক্ষা দিতে বাধ্য হবÑ ক্যানসার নেই এটা প্রমাণের জন্য।

অনেকের ধারণা, তাজা রক্ত বা বেশি রক্তপাত খুব খারাপ! কিন্তু তাজা রক্ত মানে বড়জোর আপনি হয়তো পাইলস রোগে ভুগছেন, যেটা অপারেশন করলে সম্পূর্ণভাবে নির্মূল করা সম্ভব।

উল্টোদিকে, যদি তাজা রক্ত না গিয়ে মরা রক্ত, আমযুক্ত রক্ত, পেটে মোচড় দিয়ে পায়খানা হয়, তবে তাতে ক্যানসারের লক্ষণ হওয়ার আশঙ্কা থাকে। আবার ধরুন, কালো দুর্গন্ধযুক্ত পায়খানা হচ্ছে। ভাবলেন, ও কিছু নয়। কিছুদিন অ্যান্টিবায়োটিক ব্যবহার করলে সেরে যাবে। কিন্তু জানেন কি, কালো দুর্গন্ধযুক্ত পায়খানা রক্তপাতের কারণে হতে পারে? বিশেষ করে যদি একদম মলদ্বারের কাছে না হয়ে ক্যানসার যদি উপরের দিকে হয়, এমনকি পাকস্থলীতে হলেও এমন হতে পারে। সে ক্ষেত্রে রোগীকে রক্তশূন্য এবং ফ্যাকাসে দেখাবে। মনে রাখবেন, শুধু হঠাৎ ফ্যাকাসে হয়ে যাওয়াও কিন্ত পায়ুপথের ক্যানসার, যা ওপরের দিকে হয়।

আমরা খুব সাধারণ যে সমস্যা পাই, ব্যথা-বেদনা আর পায়খানা করার সময় ফোঁটা ফোঁটা রক্তপাত। এটি খুবই কম ক্যানসারের কারণে হয়। সাধারণত এটি এনালফিসার বলে। পায়ুপথ ছিঁড়ে রক্তপাত হয় এবং ছোট্ট একটি অপারেশনে ভালো হয়ে যায়। কখনো কখনো অপারেশন না করে শুধু খাদ্যাভ্যাস পরিবর্তন করেও রোগী ভালো থাকতে পারেন। কিন্তু আপনি ভাবলেন, ব্যথা-বেদনা ছাড়া রক্তপাত হচ্ছে, আমি তো সহ্য করতে পারছি। নিশ্চয়ই এটা খারাপ কিছু নয়। মনে রাখবেন, বেশিরভাগ ক্যানসারে প্রাথমিকভাবে ব্যথা থাকে না। সে কারণে রোগীরা অপেক্ষা করেন আর রোগ নিরাময়ের পর্যায়ের অনেক পরে তারা চিকিৎসার জন্য আসেন।

আরেকটি বিষয়, কখনো পায়ুপথে আঙুল দিয়ে পরীক্ষা করতে বাধা দেবেন না। ভাবতে পারেন, পায়ুপথে আঙুল দিয়ে পরীক্ষার কী প্রয়োজন? কিছু ওষুধ আর কিছু পায়খানা নরম করার সিরাপ- এই তো ঠিক আছে। না, ভুল ভাবছেন। বেশিরভাগ পায়ুপথের ক্যানসার মলদ্বারের কাছে হয়। শুধু আঙুলের যে পরীক্ষা ডাক্তার করে থাকেন, তা দিয়েও অনেক আগেই ক্যানসার শনাক্ত করা সম্ভব। আসুন, আমরা সব ধরনের ক্যানসার থেকে মুক্ত থাকতে নিজে সচেতন হই। অন্যকে সচেতন করি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com