বুধবার, ১২ মে ২০২১, ১১:৫৬ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
সংকটকালে দুয়ারে ঈদ দেশের আকাশে চাঁদ দেখা যায়নি, ঈদ শুক্রবার বরিশাল দি-নিউ লাইফের পক্ষ থেকে দুঃস্থ অসহায়দের মাঝে ঈদ সামগ্রী প্রদান বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সবসময় সাধারণ মানুষের কথা চিন্তা করে কাজ করে যাচ্ছেন-এমপি শাওন গৌরনদীতে আবুল হাসানাত আব্দুল্লাহর পক্ষে ঈদ সামগ্রী বিতরণ বাবুগঞ্জে মাধবপাশায় অসহায়দের মাঝে নগদ অর্থ বিতরণ কলাপাড়ায় অসহায় ও দরিদ্রদের মাঝে এমপি অধ্যক্ষ মহিবের খাদ্য সহায়তা বিতরন গৌরনদীতে অজ্ঞাতনামা বাসের চাঁপায় ২ মাহিন্দ্রা যাত্রী নিহত॥ মাহিন্দ্রার চালকসহ আহত ২ বাকেরগঞ্জে র‌্যাবের অভিযানে ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার ঈদের আগে অর্থ সহায়তা পেয়ে খুশি কর্মহীন পরিবারের সদস্যরা

জাহাঙ্গীরের গাজীপুর জয়

দখিনের খবর ডেক্স॥ গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে বিপুল ভোটের ব্যাবধানে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর আলম। দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত এই সিটির নগর পিতার আসনে বসলেন নৌকার মাঝি জাহাঙ্গীর আলম। এর আগে ২০১৩ সালের প্রথমবার অনুষ্ঠিত নির্বাচনে বিএনপির প্রার্থী আবদুল মান্নান এক লাখের বেশি ভোটের ব্যবধানে আওয়ামী লীগের প্রার্থী আজমতউল্লা খানকে পরাজিত করে নগর পিতার আসনে বসেছিলেন। কিন্তু মামলা-হামলায় অভিযুক্ত হয়ে কয়েকবার জেলে যেতে হয় তাকে। মেয়রের চেয়ারে বসেও গাজীপুরবাসীর জন্য দৃশ্যমান কোন উন্নয়ন দেখাতে পারেননি মান্নান। সারাদেশের মতো গাজীপুরেও উন্নয়নের বার্তা দিতে এবার এই সিটিতে প্রার্থী বদল করে গত নির্বাচনের বিদ্রোহী প্রার্থী জাহাঙ্গীর আলমকে মননোয়ন দেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। প্রার্থী বদল করে এবং কেন্দ্রীয় নেতারদের প্রচেষ্টায় অবশেষে বিজয়ের ফল ঘরে তোলেছে ক্ষমতাসীনরা। খুলনার পর এবার গাজীপুর সিটিতেও নৌকার বিজয় নিশ্চিত করলো দলটি। আগামীতে রাজশাহী, বরিশাল ও সিলেট বিজয়ের মিশনে নামবে আওয়ামী লীগ। এদিকে গতকাল বিকেল থেকে ভোট গণনা শুরুর পর বেসরকারিভাবে রাত ১০টা পর্যন্ত ৪২৫টি কেন্দ্রের মধ্যে ২১৫টি কেন্দ্রের ফল পাওয়া গেছে। সর্বশেষ পাওয়া ফল অনুযায়ী আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ২,৪১,৪৭০ এবং বিএনপি প্রার্থী হাসান উদ্দিন সরকার ধানের শীষে প্রতীকে পেয়েছেন ১,০৭,৯৫২ ভোট। বিপুল ভোটের পার্থক্য গড়ে প্রথমবারের মতো নগরপিতার আসনে জাহাঙ্গীর আলম।
অতীতের যেকোনও সময়য়ের তুলনায় গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিবউদ্দীন ম ল। গতকাল বিকেলে তিনি সাংবাদিকদের বলেন, গাজীপুর সিটিতে সুষ্ঠুভাবে নির্বাচন হয়েছে। এটিকে মডেল নির্বাচন হিসেবে আমি উল্লেখ করতে চাই। ভোটের ফল যা-ই হোক তা মেনে নেওয়ার জন্য আহ্বান জানান তিনি। রিটার্নিং কর্মকর্তা জানান, নির্বাচন চলাকালে ৯টি ভোট কেন্দ্রে বিভিন্ন অভিযোগে ভোট স্থগিত করা হয়েছে। এ নির্বাচনে ৫৫-৬০ শতাংশ ভোট পড়েছে।
এর আগে গতকাল সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ হয়। স্থানীয় সরকার নির্বাচন হলেও এর ফল প্রভাব ফেলবে জাতীয় রাজনীতিতে। এই ভোটে দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া তেমন কোনো সহিংসতার ঘটনা ঘটেনি। কয়েকটি স্থানে ব্যালট ছিনতাইয়ের সময় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। কারচুপি, দলীয় এজেন্টকে ঢুকতে না দেওয়া, জাল ভোট দেওয়া, কেন্দ্র দখল, দলীয় নেতা-কর্মীদের গ্রেপ্তার ও সরকারদলীয় ব্যক্তিদের হুমকি-মারধরের অভিযোগ করেছেন ধানের শীষ প্রতীক নিয়ে লড়াই করা বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার। তিনি ভোট বন্ধেরও দাবি জানান। তবে তাঁর সেই দাবি পূরণ না হলেও শেষ পর্যন্ত ভোটে ছিলেন বিএনপির এই প্রার্থী। তবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেওয়া আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর আলম বলেন, ভোট সুষ্ঠু হয়েছে। অনিয়মের ঘটনা ঘটেনি। বিএনপির প্রার্থীর অভিযোগও নাকচ করে দেন তিনি। জাহাঙ্গীর আলম বলেছিলেনন, ফল যা-ই হোক তা মেনে নেবেন তিনি।
গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে ঢাকায় আওয়ামী লীগ ও বিএনপির পক্ষ থেকে সংবাদ সম্মেলন করা হয়। এতে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী শতাধিক কেন্দ্রে অনিয়মের অভিযোগ করেন। অন্যদিকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেছেন, বিএনপির অভ্যন্তরীণ কোন্দলের কারণে দলটি সব জায়গায় এজেন্ট দিতে পারেনি। তিনি বিএনপির করা অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, গাজীপুরে ভোট সুষ্ঠু হচ্ছে। অন্যদিকে আওয়ামী লীগ ও বিএনপির দুটি প্রতিনিধিদল দিনের পৃথক পৃথক সময়ে নির্বাচন কমিশনে গিয়ে পরস্পরের বিরুদ্ধে অভিযোগ দিয়ে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে। বিএনপি নির্বাচনে অনিয়মের বিষয়টি তুলে ধরেছে। অন্যদিকে আওয়ামী লীগের পক্ষ থেকে এই নির্বাচনে বিএনপির পক্ষ থেকে নাশকতার চেষ্টা করা হতে পারে বলে নির্বাচন কমিশনকে সতর্ক করা ও ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছে। আওয়ামী লীগের পক্ষ থেকে প্রমাণ হিসেবে বিএনপির নেতা মিজানুর রহমানের সঙ্গে এক ব্যক্তির টেলিফোনের কথোপকথনও ইসিতে জমা দেওয়া হয়েছে।
নির্বাচনে ৫৭টি ওয়ার্ডের মোট ৪২৫টি কেন্দ্রের মধ্যে ৯টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। বাকি কেন্দ্রগুলোতে বড় কোনও সহিংসতা ছাড়াই ভোট সম্পন্ন হয়েছে। স্থগিত হওয়া কেন্দ্রগুলো হল- ৯ নম্বর ওয়ার্ডের এম ই এইচ আরিফ কলেজ (৬১ নম্বর কেন্দ্র), ১৫ নম্বর ওয়ার্ডের গাজীপুরের ভোগড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র-১ (৯৮ নম্বর কেন্দ্র), ৪২ নম্বর ওয়ার্ডের বিন্দান সরকারি প্রাথমিক বিদ্যালয় (২৭৪ নম্বর কেন্দ্র), ৪৮ নম্বর ওয়ার্ডের জাহান পাবলিক দত্তপাড়া কেন্দ্র (৩৪২ নম্বর কেন্দ্র), ৫১ নম্বর ওয়ার্ডের খরতৈল মনসুর আলী আদর্শ বিদ্যালয়ের দুটি কেন্দ্রে (৩৭২, ৩৭৩ নম্বর কেন্দ্র), ৫৪ নম্বর ওয়ার্ডের টঙ্গীর দক্ষিণ আউচপাড়ার হাজী কাসিম উদ্দিন বিএম এন্ড কমার্স কলেজ কেন্দ্র (৩৮৯ নম্বর কেন্দ্র)।
২০১৩ সালে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির প্রার্থী আবদুল মান্নান এক লাখের বেশি ভোটের ব্যবধানে আওয়ামী লীগের প্রার্থী আজমতউল্লা খানকে পরাজিত করেন। এবারের গাজীপুর সিটি করপোরেশনে ৫৭টি ওয়ার্ড কাউন্সিলরের মধ্যে একজন ওয়ার্ড কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাই ৫৭টির মধ্যে ৫৬টি ওয়ার্ড কাউন্সিলর পদে ২৫৪ জন ও সংরক্ষিত ১৯ নারী ওয়ার্ড কাউন্সিলর পদে ৮৪ জন এবং একটি মেয়র পদের জন্য সাতজন প্রার্থী এ নির্বাচনে অংশগ্রহণ করছেন। মোট ৩৪৫ জন প্রার্থী গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচন কমিশন বলেছে, সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডে মোট ভোটার ১১ লাখ ৩৭ হাজার ৭৩৭ জন। এর মধ্যে ৫ লাখ ৭৯ হাজার ৯৩৫ জন পুরুষ এবং ৫ লাখ ৬৭ হাজার ৮০১ জন নারী ভোটার।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com