মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৫:৪৭ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
ঝালকাঠিতে ৯০ বছরের বৃদ্ধের ঝুলন্ত লাশ উদ্ধার কুয়াকাটার হোটেল থেকে ট্রলার মালিকের লাশ উদ্ধার কাউকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা যাবে না : ডিসি খাইরুল আলম অনলাইন দক্ষতায় সবচেয়ে এগিয়ে বরিশাল, পিছিয়ে সিলেট বরিশালে পুলিশ সদস্যসহ আরও ১১ জনের করোনা শনাক্ত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয় করনের দাবিতে বিক্ষোভ স্মারকলিপি প্রদান ভান্ডারিয়ায় নবগঠিত কমিটির পক্ষ থেকে ফুলের শুভেচ্ছা ঝালকাঠির কিশোর গ্যাং’কে সামলাবে কে? চাঁদার টাকা না দেয়ায় ব্যাবসায়ীকে কুপিয়ে হত্যার চেষ্টা চরফ্যাসনে তৃতীয় শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের চেষ্টা, মামলা আগৈলঝাড়ায় সাজাপ্রাপ্ত মামলার পলাতক আসামী গ্রেফতার
করোনা যুদ্ধে তৎপর বরিশালের প্রশাসন ॥ উদাসীন জনগণ

করোনা যুদ্ধে তৎপর বরিশালের প্রশাসন ॥ উদাসীন জনগণ

নিজস্ব প্রতিবেদক ॥ জেলায় করোনা রোগী শনাক্ত হওয়ার আগ থেকেই কঠোর অবস্থানে মাঠে নামে জেলা প্রশাসন। করোনা শনাক্তের পর সম্পূর্ণ বরিশাল জেলাকে লকডাউন (অবরুদ্ধ) ঘোষণা করা হয়। করোনা পরিস্থিতির শুরু থেকেই অদ্যবর্ধি জেলা প্রশাসন, পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও চিকিৎসকদের তোড়জোড় ছিলো চোখে পড়ার মতো। বরিশালবাসীকে নিরাপদে রাখতে তাদের একীভূত কার্যক্রম দৃশ্যমান ও ব্যাপক প্রশংসিত হয়েছে।

নাগরিক সমাজে সচেতনতার বার্তা পৌঁছে দিতে প্রশাসনিক কর্তব্যের বাইরে গিয়ে একাধিক কর্তাব্যক্তিকে সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ সরব ভুমিকা রাখতে দেখা গেছে। তবে এসব কার্যক্রমে নগরবাসীর মধ্যে করোনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি পেলেও, গ্রাম গঞ্জের মানুষদের মাঝে প্রকাশ পেয়েছে উদাসীনতা। এমনকি লকডাউন শুরুর আগে এবং এরমধ্যেও বিভিন্ন জেলার মানুষদের বরিশালে প্রবেশের খবর পাওয়া গেছে।

বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের লামচরি এলাকার বাসিন্দা রাসেল হোসেন জানান, তাদের এলাকার মানুষজন করোনা প্রতিরোধে এখনও যথেষ্ট সচেতন নন। সামাজিক দূরত্ব না মেনে অনেকেই খোলা মাঠে নিয়মিত খেলাধুলায় অংশগ্রহন করছেন। প্রশাসনের সচেতনতার বার্তাগুলো আমলে নিচ্ছেনা এক শ্রেণীর বয়োজ্যেষ্ঠরাও। বরিশাল বন্দর থানাধীন কর্ণকাঠি এলাকার এহসানুল হক বলেন, লকডাউন শুরু হবার পূর্বে বাইরের বিভিন্ন জেলা থেকে কিছু মানুষ এলাকায় এসেছে। তাদের ব্যাপারেও প্রবাসীদের মতো কোয়ারান্টাইনে রাখার পদক্ষেপ নেওয়া উচিত ছিল।

করোনা পরিস্থিতি শুরুর সময় থেকে প্রশাসনিক কার্যক্রম ছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে জনগণকে সচেতনতার বার্তা দিয়ে যাচ্ছেন জেলা প্রশাসক এসএম অজিয়ার রহমান। তিনি বলেন, পৃথিবীর কেউই এখনো জানেন না বর্তমান সংকট থেকে উত্তরনে কার্যকর করণীয় কি হতে পারে। সংক্রমণ রুখতে সরকারি নির্দেশনা বাস্তবায়নে আমরা যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছি। তিনি আরও জানান, লকডাউন উপেক্ষা করে নদীপথে কিছু মানুষ ঢুকছে। সেটা প্রতিহত করতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। তবে এক্ষেত্রে জনগণের সচেতনতা সবচেয়ে মুখ্য ব্যাপার। আইন বা পুলিশের ভয় দেখিয়ে সবকিছু নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।

তবে করোনার প্রাদুর্ভাব রুখতে সামাজিক দূরত্ব ভঙ্গ হয় এমন কোনো কাজ বরদাস্ত করা হবেনা বলে হুঁশিয়ারী দিয়েছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি) কমিশনার শাহাবুদ্দিন খান। তিনি জানান, নগরজুড়ে বিভিন্ন চেকপোস্ট ও টহল জোরদার করা হয়েছে। লকডাউন কার্যকর করতে সমস্ত ধরণের পদক্ষেপ নেওয়া হবে। তিনি আরও বলেন, লকডাউনের পূর্বে কিছু মানুষ বাইরে থেকে বরিশালে প্রবেশ করেছে এ ব্যাপারে নিশ্চিত হয়েছি। তাদেরকে কোয়ারান্টাইনে রাখার কার্যক্রম চলমান রয়েছে।

সূত্রমতে, বরিশাল বিভাগের একমাত্র করোনা পরীক্ষাগার ও চিকিৎসা কেন্দ্র নগরীর শেরে বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম)। সৃষ্টিকর্তার পর সেখানকার চিকিৎসা সেবায় নিয়োজিতরাই বরিশালবাসীর নিরাপত্তা ও সুস্থতার প্রধান কারিগর। ইতোমধ্যে রোগীদের পাশে থাকতে গিয়ে সেখানকার একজন চিকিৎসক, একজন সেবিকা ও একজন ছাত্র করোনায় আক্রান্ত হয়েছেন।

শেবাচিমের পরিচালক ডাঃ মোঃ বাকির হোসেন পেশাগত দায়িত্ব পালনের সাথে সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমেও মানুষদের বারবার সতর্ক বার্তা প্রদান করছেন। পরিচালক বলেন, করোনার বিরুদ্ধে যুদ্ধে আমারা সবসময় মানুষদের পাশে থাকবো। কিন্তু সকলের প্রতি অনুরোধ দয়া করে সবাই ঘরে থাকুন। এই যুদ্ধে সকলের নিরাপত্তা নিশ্চিত হবে যদি ব্যক্তিগতভাবে নিরাপদ থাকা যায়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com