বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৮:০৮ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
ভারত থেকে কাল ৩৫ লাখ টিকা আসছে: পররাষ্ট্রমন্ত্রী বরিশালে নানা আয়োজনে শহীদ আসাদ দিবস পালিত বরিশালে লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ প্রকল্পের কর্মশালা বরিশাল অঞ্চলের ২৭ নৌপথে ৪৭০ কিমি দৈর্ঘ্যে খননের প্রস্তাবনা পটুয়াখালীতে বিড়াল উদ্ধারে ফায়ার সার্ভিস নলছিটিতে জেলা পরিষদ সদস্যের বিরুদ্ধে বাঁধ নির্মাণের অভিযোগ আফসার’র খুনীদের গ্রেফতার করে নির্বাচনে সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনুন, জানাযা নামাজে -পৌর মেয়র কামাল চরফ্যাসনে স্ত্রীর সাথে অভিমানে স্বামীর বিষপানে মৃত্যু আমি হব পৌরসভার পাহারাদার…….নৌকা প্রতিকের মেয়র প্রার্থী মোঃ হারিছুর রহমান বছরের মাঝামাঝি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু
‘করোনায় থামবে না পড়া’ এই শ্লোগানকে সামনে রেখে বাসদ ও ছাত্র ফ্রন্ট এর আয়োজনে ‘মানবতার পাঠশালা’র উদ্বোধন

‘করোনায় থামবে না পড়া’ এই শ্লোগানকে সামনে রেখে বাসদ ও ছাত্র ফ্রন্ট এর আয়োজনে ‘মানবতার পাঠশালা’র উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক ॥ গতকাল ১০ জুন বুধবার সকাল ১১ ঘটিকায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ বরিশাল শাখার কার্যালয়ে দরিদ্র শিক্ষার্থীদের জন্য “মানবতার পাঠশালা” উদ্বোধন করা হয়। ‘মানবতার পাঠশালা’ উদ্বোধন করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বরিশাল জেলা শাখার সংগ্রামী আহবায়ক ইমরান হাবীব রুমন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বরিশাল জেলা শাখার সংগ্রামী সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী, জেলা সদস্য বদরুদ্দোজা সৈকত। এছাড়াও উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বরিশাল মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুজন আহমেদ, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক বিজন সিকদার, বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক ইমদাদুল হক এবং স্বেচ্ছাসেবী শিক্ষকগণ।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, করোনা দুর্যোগে বিভিন্ন অনলাইন ক্লাস শুরু হয়েছে, উচ্চবিত্তরা গৃহশিক্ষক রেখে বা অনলাইন ডিভাইস দিয়ে তাদের ছেলেমেয়েদের পড়াশোনা অব্যাহত রাখছেন। এমনকি শিক্ষত মধ্যবিত্ত সন্তানেরাও বাবা-মায়ের মাধ্যমে পড়াশুনা অব্যাহত রেখেছে। কিন্তু হতদরিদ্র এবং সাধারণ শ্রমিক পরিবারের সন্তানেরা পড়াশনা থেকে পুরোপুরিই পিছিয়ে পড়ছে। এই সুবিধাবঞ্চিত ছেলেমেয়েরা যেন শিক্ষা আঙ্গিণা থেকে ঝড়ে না পড়ে এবং অন্যান্য সহপাঠিদের তুলনায় পিছিয়ে না পড়ে সে উদ্দেশ্যেই তাদের কাছে শিক্ষা পৌঁছে দিতে এই “মানবতার পাঠশালা” কার্যক্রম শুরু হলো। নগরীর বিভিন্ন বস্তি এলাকার শ্রমিকদের সন্তানদের উন্মুক্ত মাঠে বা বড় হলঘরে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে এ পাঠশালা পরিচালনা করা হবে।
এই পাঠশালায় শিক্ষকগণ স্বেচ্ছাশ্রমে বিনাবেতনে শিক্ষার্থীদের পাঠদান করবেন। সামাজিক মূল্যবোধ /দায়িত্ববোধ থেকে ছাত্রফ্রন্টের সদস্য এবং স্বেচ্ছাসেবক মিলে এখানে স্বেচ্ছাশ্রম দিতে রাজি হয়েছেন প্রায় ১৫০ শিক্ষক। এরা মূলত বরিশাল বিশ্ববিদ্যালয়, সরকারি বিএম কলেজ, সৈয়দ হাতেম আলী কলেজ, সরকারি মহিলা কলেজ, বরিশাল মেডেকেল কলেজের শিক্ষার্থীবৃন্দ।
বক্তারা বলেন, বরিশালের ৩০টি ওয়ার্ডে একটি করে স্কুল সহ বস্তি এলাকায় এই মানবতার পাঠশালা’র মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রমের পরিচালনা করা হবে। ইতিমধ্যে রসুলপুর, চাঁদমারী, কাশীপুর, রূপাতলী, বাঘীয়ায় মানবতার স্কুল পরিচালনা শুরু হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে শতাধিক শিক্ষার্থীদের মধ্যে খাতা, কলম সহ শিক্ষা উপকরণ ও টিফিন প্রদান করা হয়। এই মানবতার পাঠশালা পরিচালনার জন্য সামাথ্যবানদের কাছে থেকে বই, খাতা, কলম সহযোগিতাও চাওয়া হয়। সহযোগিতার জন্য যোগাযোগ: ০১৭৯৭১৪৬৪৬৯, ০১৭৮০৫৭৯১৪৬

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com