শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৩:১২ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
এ সময় মেদ কমিয়ে ফেলুনএ সময় মেদ কমিয়ে ফেলুন

এ সময় মেদ কমিয়ে ফেলুনএ সময় মেদ কমিয়ে ফেলুন

অতিরিক্ত মেদ বা স্থূল স্বাস্থ্য অনেকের কাছেই অস্বস্তিকর। বিভিন্ন রোগেরও কারণ অতিরিক্ত মেদ। তরুণ-তরুণী বা যুবক-যুবতীরা যদি অসময়ে এ সমস্যায় আক্রান্ত হয়, তা হলে তার এবং বাবা-মায়ের ভাবনার অন্ত থাকে না। কিছু কিছু রোগ আছে, যেগুলোয় মোটা হওয়ার পাশাপাশি ত্বক কালো হওয়ার আশঙ্কা থাকে।

Acanthosis nigricans associated with obesity অর্থাৎ মোটা হওয়ার পাশাপাশি ত্বকের ভাঁজ, যেমন- ঘাড়ের পার্শ্ববর্তী স্থান, বগল ইত্যাদি অঙ্গ কালো হয়ে যায়। বিভিন্ন কারণেই এমন হতে পারে। তবে দেহে অতিরিক্ত মেদ জমার কারণ চর্বি। মূল খাদ্য শর্করা, আমিষ ও চর্বির মধ্য থেকেই দেহে প্রথমে এ চর্বি জমে এবং সবশেষে ভাঙে। কাজেই খাবারের ব্যাপারে সতর্ক হওয়া সবার প্রয়োজন।

পাশাপাশি খাদ্য থেকে আসা মোট ক্যালরির এক তৃতীয়াংশের বেশি যেন কোনো অবস্থায় চর্বি থেকে না আসে, সেদিকে খেয়াল রাখতে হবে। অনেক ওষুধ আছে, যেগুলোয় orlistat উপাাদান থাকে। এগুলো চর্বি পরিপাক ও শোষণে বাধা দেয় এবং পরিপাকতন্ত্রে সক্রিয় থাকে। এতে মাংস নয়, চর্বি কমিয়েই শরীরে ওজন কমাতে সক্ষম।

তবে এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শে ওষুধ সেবন করা ভালো। মনে রাখতে হবে, দৈহিক শ্রম, বিশেষ করে ব্যায়াম ওজন নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। হোমিও ওষুধ সেবন করে রক্তের মোট cholesterol ছাড়াও রক্তের ট্রাইগ্লিসারাইড, diabetics কমানো যায়। এ ক্ষেত্রে অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com