শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
খালেদা জিয়ার রোগমুক্তি ও তারেক রহমানের সুস্থতা কামনায় গৌরনদীতে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গৌরনদীতে এতিমখানা ও মাদ্রাসার দরিদ্র, অসহায় শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বরিশালে বিএনপি ও অঙ্গ সংগঠনের কারাবন্ধী ও রাজপথে সাহসী সৈনিকদের সম্মানে ইফতার দোয়া মোনাজাত অনুষ্ঠিত আদালতে মামলা চলমান থাকা অবস্থায়, দখিনের খবর পত্রিকা অফিসের তালা ভেঙে কোটি টাকার লুণ্ঠিত মালামাল বাড়িওয়ালার পাঁচ তলা থেকে উদ্ধার, মামলা নিতে পুলিশের রহস্যজনক ভূমিকা গলাচিপা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন, সভাপতি হাফিজ, সম্পাদক রুবেল চোখের জলে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী বাবুলকে চির বিদায় বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন কারামুক্ত উচ্চ আদালতে জামিন পেলেন বরিশাল মহানগর বিএনপির মীর জাহিদসহ পাঁচ নেতা তসলিম ও পিপলুর নেতৃত্বে বরিশাল জেলা উত্তর ও দক্ষিণ যুবদলের বরিশাল নগরীতে কালো পতাকা মিছিল হিউম্যান ফর হিউম্যানিটি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উদ্যোগে গৌরনদীতে মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ
পাল্টে যাচ্ছে আমতলীর মানচিত্র!

পাল্টে যাচ্ছে আমতলীর মানচিত্র!

আমতলী প্রতিনিধি ॥ বরগুনার আমতলীর পায়রা (বুড়িশ্বর) নদীর অব্যাহত ভাঙনে নতুন করে পৌরসভা ও তিনটি ইউনিয়নের গুরত্বপূর্ণ স্থাপনা নিশ্চিহ্ন হওয়ার উপক্রম হয়েছে। এতে প্রায় দুই সহস্রাধিক পরিবার হুমকির মুখে পড়েছে। ফলে এসব মানুষের চরম অনিশ্চয়তায় দিন কাটছে। পাল্টে যাচ্ছে আমতলীর মানচিত্র। আমতলী উপজেলার পৌরসভা, সদর ইউনিয়ন, আপড়পাংগাশিয়া, চাওড়া ও গুলিশাখালী ইউনিয়নের কোল ঘেষে পায়রা নদী প্রবাহিত। ১৯৯৮ সালে আমতলী পৌর শহরকে পায়রা নদীর ভাঙনের হাত থেকে রক্ষায় ‘শহর রক্ষা বাঁধ’ প্রকল্পের অধীনে পাউবোর অফিস থেকে ফেরিঘাট পর্যন্ত ১২০০ মিটার সিসি ব্লক স্থাপন করা হয়। ওই সময় নি¤œমানের কাজ করায় অল্প দিনের মধ্যেই ব্লকগুলো সরে যেতে থাকে। ২০১৪ সালে বিশ্ব ব্যাংকের অর্থায়নে ও ‘সিডর’ প্রকল্পের আওতায় বরগুনা পানি উন্নয়ন বোর্ড ক্ষতিগ্রস্থ এই ১২০০ মিটার সিসি ব্লক মেরামতের কাজ অন্তর্ভুক্ত করেন। সে সময় ‘এমবিইএল’ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান সিসি ব্লক সংস্কারের কার্যাদেশ পায়। এ প্রতিষ্ঠান ১১৫ মিটার সিসি ব্লক সংস্কার করে অবশিষ্ট কাজ ফেলে রেখে চলে যায়। গত ২২ বছর পরে সম্প্রতি সরে যাওয়া সিসি ব্লকের বেশ কয়েকটি স্থানে সংস্কারের কাজ করা হলেও সিসি ব্লকের অধিকাংশ স্থান পায়রার ভাঙনে নদীতে বিলীন হওয়ার পথে। এছাড়া ঘূর্ণিঝড় সিডর, আইলা, মহাসেন, রোয়ানু, বুলবুল ও আম্ফানের প্রভাবে ও নদীর স্রোতের তোরে সিসি ব্লকগুলো সরে গিয়ে পৌর শহর সংলগ্ন ফেরিঘাট, স্লুইসগেট, ল ঘাট, কাঠপট্টি, শ্মশানঘাট ও পানি উন্নয়ন বোর্ড এলাকার সহস্রাধিক বাড়িঘর পায়রা নদীতে বিলীন হওয়ার উপক্রম হয়েছে। স্থানীয় বাসিন্ধা আবু জাফর, জালাল মিয়া, আবু হানিফ পায়রা নদীর ভাঙন থেকে আমতলী পৌরশহরকে রক্ষায় দ্রুত শহর রক্ষা বাঁধের সরে যাওয়া সিসি ব্লকগুলো সংস্কারের জন্য সরকারের কাছে দাবি জানান।
আমতলী পৌর মেয়র মতিয়ার রহমান বলেন, পায়রা নদীর ভাঙনে প্রতিদিনই পৌরশহরের আয়তন ছোট হয়ে আসছে। ক্ষতিগ্রস্থ শহর রক্ষা বাঁধের পুরনো সিসি ব্লকের বেশ কয়েকটি স্থানে সংস্কারের কাজ করা হলেও এখনো বেশ কিছু স্থানে সংস্কার প্রয়োজন। এ শহরকে রক্ষায় পায়রা নদীর তীরে কমপক্ষে তিন কিলোমিটার সিসি ব্লক নির্মাণ করা প্রয়োজন বলে তিনি জানান। অপরদিকে সরেজমিনে গিয়ে দেখাগেছে, একটানা বর্ষণ এবং অমাবশ্যা ও পূর্ণিমার জো’তে পায়রা নদীতে জোয়ারে পানি বৃদ্ধি পেয়ে পৌর শহরের ওয়াবদা, লোচা ও নয়াভেঙ্গলী এবং উপজেলার বৈঠাকাটা, পশ্চিম ঘটখালী, গুলিশাখালী বাজার, নাইয়াপাড়া, আঙ্গুলকাটা, পশ্চিম আমতলী, আড়পাঙ্গাশিয়া, বালিয়াতলী, পশুরবুনিয়া এলাকায় ভাঙনের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। দিন দিন অব্যাহত ভাঙনে উদ্বিগ্ন হয়ে পড়েছেন এ এলাকায় বসবাসরত দুই সহস্রাধিক পরিবার। সবচেয়ে বেশী ভাঙগের মুখে পড়েছে চাওড়া ইউনিয়নের বৈঠাকাটা এবং আড়পাংগাশিয়া ইউনিয়নের বালিয়াতলী ও পশুরবুনিয়া এলাকা। ইতিমধ্যে নদী ভাঙনে বৈঠাকাটা গ্রামের বৈঠাকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়, কমিউনিটি ক্লিনিক, কুয়েত সরকারের অর্থায়নে নির্মিত জামে মসজিদ, শতাধিক বতসবাড়ী, কয়েকশত একর ফসলী জমি ও গাছপালা পায়রা নদীতে বিলীন হয়ে গেছে।
তেমনি বালিয়াতলী ও পশুরবুনিয়া এলাকায় কয়েক হাজার ফসলী জমি, শতাধিক পরিবারের বাড়ীঘর, গাছপালা নদীতে বিলীন হয়ে গেছে। নদীতে ভেঙ্গে বিলীন হয়ে গেছে পশুরবুনিয়া ল ঘাট সংলগ্ন বাজারটিও। বর্তমানে এ দুটি এলাকার ভেরীবাঁধ ভেঙ্গে যাওয়ায় প্রায় ৪০/৪৫ টি পরিবার প্রতিদিন দুই বার জোয়ারের পানিতে ভেসে মানবেতর জীবন যাপন করছে। এসকল পরিবার গুলোর ফসলী জমি পায়রা নদীতে বিলীন হয়ে যাওয়ায় নতুন করে কোথাও গিয়ে যে বাড়ীঘর তৈরী করবে সে রকম কোন অবস্থা নেই। বর্তমানে এ সকল পবিরারগুলো মানবেতর জীবন যাপন করছে। বর্তমানে ঝুঁকিতে রয়েছে আড়পাংগাশিয়া ইউনিয়নের বালিয়াতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়, কাদের মেম্বার বাড়ীর জামে মসজিদসহ ৪০টি হতদরিদ্র পরিবার ও চাওড়া ইউনিয়নের পশ্চিম ঘটখালী আবাসনসহ দুই শতাধিক বসতবাড়ী এবং গুলিশাখালী ইউনিয়নের গুলিশাখালী বাজার, আঙ্গুগুলকাটা ও নাইয়াপাড়ার প্রায় আড়াইশত পরিবার। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন বলেন, পায়রা নদীর ভাঙন সর্ম্পকে ইতোমধ্যে আমি পানি উন্নয়ন বোর্ডকে জানিয়েছি। তাদের ভাঙ্গনরোধে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য বলেছি। বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী মোঃ কায়সার আলম মুঠোফোনে বলেন, পায়রা (বুড়িশ্বর) নদীর ভাঙ্গনকবলিত এলাকা সম্পর্কে ডিজাইন করে পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করে একটি প্রস্তাবনা পাঠিয়েছি। প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেলে ভাঙ্গনরোধে দ্রুত পদক্ষেপ নেয়া সম্ভব হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com