সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৬:৩৮ পূর্বাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
শেখ হাসিনা এই দুটি হত্যাকান্ডের মধ্যে দিয়ে নিজের পায়ে কুড়াল মেরেছে-গয়েশ্বর ভোলায় পুলিশের বর্বরোচিত হামলায় নুরে আলম ও গুলিতে আব্দুর রহিম মৃধার মৃত্যুতে সরফুদ্দিন সান্টুর শোক কেন্দ্রীয় ছাত্রলীগের উপ-স্বাস্থ্য ও চিকিৎসাসেবা সম্পাদক হলেন বরিশালের ডাঃ রাহাত আনোয়ার চিকিৎসকের বিরুদ্ধে মুক্তিযোদ্ধার ক্ষোভ: “মালাউনের বাচ্চা” এখানে কেন? বাংলার টাইগার বাকেরগঞ্জ জমি সংক্রান্ত বিষয় নিয়ে ১ জন কে কুপিয়ে জখম সিলেটের বানভাসি মানুষের সাহায্যার্থে; বিএনপি মহাসচিবের হাতে ভোলা জেলা বিএনপি সভাপতির চেক হস্তান্তর বরিশালের উত্তর জনপদে যুবদলের ১২ টা বাজিয়ে ছাড়বে দুলাল, হাইকমান্ড পদক্ষেপ না নিলে প্রতিহতের ঘোষণা বরিশালের আলো’র সম্পাদক মোস্তফা কামাল জুয়েল’র পিতার মৃত্যুতে দখিনের খবর’র শোক দৈনিক বরিশালের আলো পত্রিকার প্রকাশক ও সম্পাদক মোস্তফা কামাল জুয়েল এর পিতার ইন্তেকাল, বাংলাদেশ সম্পাদক ফোরাম’র বরিশাল’র শোক

গলাচিপায় স্লুইসগেটের বেহাল দশা!

গলাচিপায় স্লুইসগেটের বেহাল দশা!

গলাচিপা প্রতিবেদক ॥ পটুয়াখালীর গলাচিপা উপজেলার রতনদী তালতলী ইউনিয়নের নিমহাওলা, উলানিয়া, রতনদী তালতলী ইউনিয়নের বদনাতলী হতে উলানিয়া বন্দরের সড়কপথের স্লুইসগেটের বেহাল দশা! সরেজমিনে দেখা যায়, স্লুইসগেটের কপাট ভেঙ্গে দুমরে মুচরে পরে আছে দীর্ঘ দিন যাবৎ। স্থানীয় কৃষক ও জনধারণ বিভিন্ন গাছ দিয়ে স্লুইসগেটটি রক্ষা করার চেষ্টা করছেন। কিন্তু কাজের কাজ রক্ষা হচ্ছে না। কিছুদিন পূর্বের আকস্মিক বন্যা আর জোয়ারের পানিতে হু হু করে প্রবল বেগে পানি প্রেবেশ করতে দেখা যায়। এর ফলে ইরি মৌসুমের আবাদী চাষের ব্যাপক ক্ষতির মধ্যে নিমহাওলা ও রতনদী এলাকার প্রায় দুই থেকে তিন শত হেক্টর জমির বীজ। স্থানীয় কৃষক মো. ঝন্টু হাওলাদার, মো. মজিবুর কাজী, মো. নেছার হাওলাদার, আবুবকর সিদ্দিক মিয়া, আতলাফ হোসেন গাজী সহ বিভিন্ন কৃষকরা জানান, আমাদের এলাকায় জমিতে চাষাবাদের পানি নিষ্কাশনের জন্য এটি একমাত্র স্লুইসগেট। যা দীর্ঘ কয়েক মাস ধরে অবহেলিত ভাবে পরে আছে। এ ব্যাপারে কেউ কোন পদক্ষেপ নিচ্ছে না। স্থানীয় ইউপি সদস্য মো. জাকির হোসেন ও মো. জসিম উদ্দিন প্রতিবেদককে জানান, এলাকায় প্রায় ৮৫ ভাগই কৃষক।
পানি জমে থাকার কারণে কৃষি আবাদী জমির ব্যাপক ক্ষতি হচ্ছ। এবিষয়ে গলাচিপা উপজেলা কৃষি অফিসে ব্যক্তিগতভাবে আমি যোগাযোগ করেছিলাম কিন্তু আশার বানি ছাড়া কিছুই মিলেনি। রতনদী তালতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধাণ শিক্ষিকা নার্গিস সুলতান জানান, স্লুইসগেটটির বেহাল দশার কারনে আমাদের কৃষি আবাদী জমি সহ রাস্তটি হুমকির মধ্যে। অতিদ্রুত সংস্কার না হলে আগামীতে বিভিন্ন স্কুল কলেজর শিক্ষার্থীদের দূর্ভোগের শেষ হবে না। এবিষয়ে রতনদী তালতলী ইউনিয়নের উপসহকারী কৃষি অফিসার মো. বেলায়েত হোসেন বলেন, ১, ২ ও ৩ টি ওয়ার্ডে মোট ২৫০ হেক্টর জমিতে এবার আমন চাষাবাদ হচ্ছে। উপজেলা বিএ,ডি,সি অফিসে বেশ কিছু কালভার্ড, স্লুইসগেটের বিষয়ে লিখিত ভাবে জানিয়েছি। কিন্তু কোন কিছুই হচ্ছে না। এ ব্যাপারে গলাচিপা উপজেলার বিএডিসি এর ইউনিট অফিসার বিশ্বজিৎ শিকদার বলেন, স্লুইসগেটটি আমাদের নিয়ন্ত্রণে নয়। পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ড করেছিলো। তার পরেও আমার উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে। আশা করছি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিয়ে দ্রুতই ব্যবস্থা নিবেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com