বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:০৯ পূর্বাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
খালেদা জিয়ার রোগমুক্তি ও তারেক রহমানের সুস্থতা কামনায় গৌরনদীতে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গৌরনদীতে এতিমখানা ও মাদ্রাসার দরিদ্র, অসহায় শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বরিশালে বিএনপি ও অঙ্গ সংগঠনের কারাবন্ধী ও রাজপথে সাহসী সৈনিকদের সম্মানে ইফতার দোয়া মোনাজাত অনুষ্ঠিত আদালতে মামলা চলমান থাকা অবস্থায়, দখিনের খবর পত্রিকা অফিসের তালা ভেঙে কোটি টাকার লুণ্ঠিত মালামাল বাড়িওয়ালার পাঁচ তলা থেকে উদ্ধার, মামলা নিতে পুলিশের রহস্যজনক ভূমিকা গলাচিপা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন, সভাপতি হাফিজ, সম্পাদক রুবেল চোখের জলে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী বাবুলকে চির বিদায় বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন কারামুক্ত উচ্চ আদালতে জামিন পেলেন বরিশাল মহানগর বিএনপির মীর জাহিদসহ পাঁচ নেতা তসলিম ও পিপলুর নেতৃত্বে বরিশাল জেলা উত্তর ও দক্ষিণ যুবদলের বরিশাল নগরীতে কালো পতাকা মিছিল হিউম্যান ফর হিউম্যানিটি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উদ্যোগে গৌরনদীতে মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ
বাস্তবায়নের পথে মুলাদী-বাবুগঞ্জবাসীর স্বপ্নের আঁড়িয়াল খাঁ সেতু

বাস্তবায়নের পথে মুলাদী-বাবুগঞ্জবাসীর স্বপ্নের আঁড়িয়াল খাঁ সেতু

নিজস্ব প্রতিবেদক ॥ বরিশালের নদী বেষ্টিত উপজেলা মুলাদী, হিজলা এবং মেহেন্দিগঞ্জ। এ তিন উপজেলাবাসির চলাচলের একমাত্র মাধ্যম হচ্ছে নদী পথ। হয়তো লঞ্চ আর নয়তো ফেরি কিংবা ট্রলার পারাপার করে বরিশালের সাথে যোগাযোগ এ তিনটি উপজেলার মানুষের। তাছাড়া বাবুগঞ্জ ও মুলাদী উপজেলা নিয়ে গঠিত বরিশাল-৩৬ আসনটি বিভক্ত করে রেখেছে আঁড়িয়াল খাঁ নদ। প্রতিবার জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রার্থীদের নির্বাচনী প্রধান ইসতেহার হিসেবে আঁড়িয়াল খাঁ নদে ব্রিজ নির্মানের বিষয়টিই অগ্রাধিকার পায়। কিন্তু আদৌ তার বাস্তবায়ন করতে পারেননি কোন সংসদ সদস্য। তাই বহু বছর থেকেই আঁড়িয়াল খাঁ নদের ওপর সেতু নির্মান প্রাণের দাবি হয়ে দাড়ায় চারটি উপজেলাবাসির। অবশেষে তাদের সেই স্বপ্ন বাস্তবে রূপ নিতে চলেছে। কেনা স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা গোলাম কিবরিয়া টিপু’র আবেদনের প্রেক্ষিতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে আঁড়িয়াল খাঁ নদের ওপর সেতু নির্মান প্রকল্প গ্রহন করেছে। এ প্রকল্পের নাম দেয়া হয়েছে ‘রহমতপুর-বাবুগঞ্জ-মুলাদী-হিজলা সড়কের আট কিলোমিটার অংশে জেড ৮০৩৪ শীর্ষক প্রকল্পের প্রিলিমিনারি উন্নয়ন প্রকল্প প্রাস্তব (পিডিপিপি) আঁড়িয়াল খা নদের ওপর সেতু নির্মাণ। যা চলতি অর্থ বছরে এডিপিতে বরাদ্দবিহীন নতুন প্রকল্প তালিকার ১৩০৯ নম্বর স্মারকে অর্ন্তর্ভূক্ত করা হয়েছে।
প্রস্তাবিত এই সেতুর মূল দৈর্ঘ্য ১০০২ মিটার ও এপ্রোচ সড়ক ৩ কিলোমিটার। যার প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৭১৪৮৭৫৯ টাকা। এর বাস্তবায়নকাল ১লা জানুয়ারি থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত প্রস্তাব করা হয়েছে। তবে কেব নাগাদ স্বপ্নের এই সেতু বাস্তবায়ন কাজ শুরু হবে তা নিশ্চিত নন সড়ক জনপথ ও সেতু বিভাগ।
বরিশাল-৩ (মুলাদী-বাবুগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপু জানান, ‘আঁড়িয়াল খাঁ নদে সেতু নির্মাণের প্রধান অন্তরায় অর্থায়ন। চলতি বছরেই অর্থনৈতিক সমস্যা সমাধান হলে সেতু নির্মাণ কার্যক্রম বাস্তবে রূপ নেবে। স্থানীয় জনপ্রতিণিদরা বলছেন, ‘মীরগঞ্জে আঁড়িয়াল খাঁ সেতু স্থাপিত হলে শুধু মুলাদী, বাবুগঞ্জ, হিজলা ও মেহেন্দিগঞ্জবাসীই উপকৃত হবে না, বরং বিভাগীয় শহর বরিশালের সড়কপথে দূরত্বও কমে আসবে। স্থানীয় একটি সূত্র জানায়, ‘মীরগঞ্জ পয়েন্টে সেতুর সম্ভাবতা নিয়ে পিপি সওজের ঊর্ধ্বতন দপ্তরের প্রেরিত হয়েছে গত বছরে। এ নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে থাকা কয়েকজন আমলারও সাম্প্রতিক সময়ে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। অর্থ বরাদ্দ পেলেই এটি বাস্তবায়ন সময়ের ব্যাপার মাত্র।
সেতু নির্মাণ প্রসঙ্গে সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপু আরও বলেন, ‘সরকারের সম্ভাব্য সেতু নির্মাণ প্রকল্পের গুরুত্বপূর্ণ একটি হচ্ছে মীরগঞ্জ সেতু। করোনা সংকট শুরুর আগে দাতা সংস্থা জাইকার সঙ্গে আলোচনা করে সেতুটির গুরুত্ব বোঝাতে সক্ষম হয়েছে সরকার। তাদের সম্ভাব্য স্থান পরিদর্শনে আসারও কথা। এরই মধ্যে করোনা সংকট শুরু হওয়ায় বিষয়টি পিছিয়ে যায়। তবে এ বছরের মধ্যে এসব প্রক্রিয়া সম্পন্ন হবে বলে মনে করছেন এই সংসদ সদস্য।
প্রসঙ্গত, বরিশাল-৩ আসনের সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপু’র নির্বাহী ইসতেহারের মধ্যে আঁড়িয়াল খাঁ সেতু নির্মান অন্যতম। এ কারণেই তিনি চার উপজেলাবাসির প্রাণের দাবি মীরগঞ্জে সেতু নির্মানে বেশ দৌঁড়ঝাপ করছেন। তার প্রচেষ্টাতেই বহুল কাঙ্খিত এই সেতুটি বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com