শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:০৫ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
ফুলকুঁড়ি আসর এর ফাইনাল ক্রিকেট টুর্নামেন্টের অনুষ্ঠিত আওয়ামী ঘরানার বিতর্কিত লোকদের দিয়ে উজিরপুর উপজেলা শ্রমিক দলের কমিটি গঠন করার তীব্র নিন্দা জানিয়েছেন সান্টু খালেদা জিয়ার রোগমুক্তি ও তারেক রহমানের সুস্থতা কামনায় গৌরনদীতে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গৌরনদীতে এতিমখানা ও মাদ্রাসার দরিদ্র, অসহায় শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বরিশালে বিএনপি ও অঙ্গ সংগঠনের কারাবন্ধী ও রাজপথে সাহসী সৈনিকদের সম্মানে ইফতার দোয়া মোনাজাত অনুষ্ঠিত আদালতে মামলা চলমান থাকা অবস্থায়, দখিনের খবর পত্রিকা অফিসের তালা ভেঙে কোটি টাকার লুণ্ঠিত মালামাল বাড়িওয়ালার পাঁচ তলা থেকে উদ্ধার, মামলা নিতে পুলিশের রহস্যজনক ভূমিকা গলাচিপা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন, সভাপতি হাফিজ, সম্পাদক রুবেল চোখের জলে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী বাবুলকে চির বিদায় বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন কারামুক্ত উচ্চ আদালতে জামিন পেলেন বরিশাল মহানগর বিএনপির মীর জাহিদসহ পাঁচ নেতা
পুরস্কার ফিরিয়ে দিল নিউইয়র্ক টাইমস

পুরস্কার ফিরিয়ে দিল নিউইয়র্ক টাইমস

মধ্যপ্রাচ্যের জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) নিয়ে মিথ্যা প্রতিবেদন প্রকাশ করার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের স্বনামধন্য সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস একটি পুরস্কার ফিরিয়ে দিয়েছে এবং অপর একটি পুরস্কার প্রত্যাহার করেছে। দুই মাস তদন্তের পর সংবাদমাধ্যমটি জানিয়েছে, খেলাফত নিয়ে সংশ্লিষ্ট অডিওটি তাদের সম্পাদকীয় মান পূরণ করতে ব্যর্থ হয়েছে। গতকাল এ খবর জানিয়েছে বিবিসি।

শেহরুজ চৌধুরী নামে একজন ২০১৮ সালে দাবি করেন, তিনি সিরিয়ায় গিয়েছিলেন এবং আইএসে যোগ দিয়েছিলেন। কিন্তু গত শুক্রবার নিউইয়র্ক টাইমস জানিয়েছে, জঙ্গি গোষ্ঠীর সঙ্গে তার সম্পৃক্ততা নিয়ে উপস্থাপনাটি সঠিক ছিল না। এ কারণে পত্রিকাটি ২০১৮ সালের ‘পিবডি’ সম্মাননাটি ফিরিয়ে দিয়েছে। এ ছাড়া একই কারণে তারা ওই বছরের লওয়েল থামাস পুরস্কারটি প্রত্যাহার করেছে। পুরস্কারের সঙ্গে যুক্ত দুটি প্রতিষ্ঠানই জানিয়েছে, নিউইয়র্ক টাইমস জানিয়েছে তাদের অভ্যন্তরীণ কারণে পুরস্কার ফিরিয়ে দিয়েছে অথবা প্রত্যাহার করেছে।

টাইমসের নির্বাহী সম্পাদক ডেস ব্যাসকুইট গত শুক্রবার বলেছেন, এটা কোনো প্রতিবেদকের ব্যর্থতা নয়, আমি মনে করি এটি প্রাতিষ্ঠানিক ব্যর্থতা। ওই অডিওটি গ্রহণ করেছিলেন সাংবাদিক রুকমিনি কলিমাচি যিনি চারবার পুলিৎজার পুরস্কার জিতেছেন তিনি ক্ষমা চেয়েছেন। একই সঙ্গে সন্ত্রাসবাদ নিয়ে প্রতিবেদন করার দায়িত্ব ছেড়ে দেন।

উল্লেখ্য, ঘটনার নায়ক পাকিস্তান বংশোদ্ভূত শেহরুজ চৌধুরী সেপ্টেম্বর মাসে কানাডিয়ান পুলিশের হাতে গ্রেপ্তার হন। তার বিরুদ্ধে সন্ত্রাসী তৎপরতায় জড়িত থাকার অভিযোগ দাখিল করা হয়। কানাডার সংবাদমাধ্যম সিবিসি তার আইএসের দেওয়া নাম আবু হুজাইফা আল কানাডি ব্যবহার করেন। সিবিসির প্রতিবেদনটি প্রচার করা হয় ২০১৭ সালে। সেখানে নিজেকে আইএসে যুক্ত ছিলেন বলে দাবি করলেও কাউকে কখনো হত্যা করেননি বলে জানান।

এর পর ২০১৮ সালে টাইমস তার প্রতিবেদন করে সেখানে তিনি বলেন, আইএসের জন্য তিনি মানুষ হত্যা করেছেন। কিন্তু সম্প্রতি টাইমসের তদন্তে বেরিয়ে এসেছে তার বর্ণনার মধ্যে মিল নেই। এর পর তার কথায় আরও উল্টাপাল্টা তথ্য পাওয়া যায়। এ পরিপ্রেক্ষিতে টাইমস, কানাডা ও মার্কিন কর্মকর্তারা নিশ্চিত হন যে, শেহরুজ চৌধুরী একজন বহুরূপী মানুষ যিনি কোনোদিন সিরিয়ায় যাননি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com