বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৯:১২ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
বিশ্বের ৮০ ভাগ ইলিশ মাছ বাংলাদেশে উৎপাদিত হয় : প্রাণিসম্পদ মন্ত্রী

বিশ্বের ৮০ ভাগ ইলিশ মাছ বাংলাদেশে উৎপাদিত হয় : প্রাণিসম্পদ মন্ত্রী

পিরোজপুর প্রতিনিধি ॥ সরকার জাটকা সংরক্ষণে নানামুখী পদক্ষেপ গ্রহণ করায় বর্তমানে দেশের নদ নদীতে ইলিশের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে শনিবার (২৫ জুলাই) সকালে পিরোজপুরের কঁচ নদীতে মাছের পোনা অবমুক্তকরণ শেষে হুলারহাট দারুশ শরিয়াত দাখিল মাদ্রাসা প্রাঙ্গণে আয়োজিত সংক্ষিপ্ত সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন। এ সময় মন্ত্রী আরও বলেন, সরকার সফলভাবে জাটকা সংরক্ষণ করায় গত বছর ৩৮ হাজার কোটি জাটকা ইলিশের সাথে যুক্ত হয়েছে। ঐতিহ্যবাহী ইলিশ মাছ হারিয়ে যাওয়ার মানুষের মধ্যে যে আশঙ্কা তৈরি হয়েছিল, বর্তমান সরকারের কঠোর পদক্ষেপের কারণে এখন বিশ্বের ৮০ ভাগ ইলিশ মাছ বাংলাদেশে উৎপাদিত হয় বলে জানান তিনি। এছাড়া জাটকা রক্ষার জন্য দলীয় লোকদের বাড়ি থেকেও অবৈধ জাল বের করে সেগুলো পুড়িয়ে দেয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, মৎস্য সম্পদ উৎপাদন বৃদ্ধিতে সরকার সব সময় কঠোর অবস্থান গ্রহণ করবে। বর্তমান সরকারের আমলে মৎস সম্পদের ব্যাপক উন্নতি হয়েছে দাবি করে পিরোজপুর-১ আসনের এ সাংসদ আরও বলেন, হারিয়ে যাওয়া দেশি প্রজাতির মাছগুলোকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করার জন্য সরকার কৃত্রিমভাবে সেগুলো উৎপাদন করে মানুষের কাছে পৌঁছে দিচ্ছে। বর্তমানে বিদেশে মৎস্য সম্পদ রপ্তানি করে বাংলাদেশ প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করছে এবং ভবিষ্যতে মৎস্য সম্পদই হবে বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম মাধ্যম বলেও জানান মন্ত্রী।
বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট এর সভাপতি ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার কাজী শাহ নেওয়াজ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ হাকিম হাওলাদার এবং প্রেসক্লাবের সভাপতি মুনিরুজ্জামান নাসিম প্রমুখ। মাছের পোনা অবমুক্তকরণ শেষে মন্ত্রী পিরোজপুর সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে মৎস্য চাষিদের মাঝে মাছের পোনা বিতরণ করেন এবং আধুনিক হাসপাতাল পরিদর্শন শেষে স্বাস্থ্য কমিটির সভায় যোগ দেন। বিকেলে তিনি পিরোজপুর প্রেসক্লাবের নবনির্মিত ভবন পরিদর্শন শেষে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় যোগ দেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com