সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৯:৫১ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
বর্ণাঢ্য আয়োজনে বরিশাল ফটো সাংবাদিক পরিষদের প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত বাকেরগঞ্জ সাব-রেজিস্টার অফিসের নকল নবিশ সঞ্জয় নারীদের ব্লাকমেইল করে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা ভান্ডারিয়ায় মাস্ক ব্যবহার না করায় জরিমানা বোরহানউদ্দিনে আইনশৃঙ্খলা কমিটির সভা জলাবাড়ীতে জমে উঠেছে নির্বাচনের হাওয়া শান্তিপ্রিয় সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী মোঃ খলিলুর রহমানকে পাওয়ার বাসনা জলাবাড়ীবাসীর আবুধাবিতে সড়ক দুর্ঘটনায় বরিশালের সুমনসহ নিহত ২ ভোলায় এনসিটিএফ’র বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত দেশে বিদ্যুৎখাতে অবস্মরণীয় উন্নয়ন হয়েছে: এমপি শাওন বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবে রূপ দিয়েছেন সজীব ওয়াজেদ: বরিশাল জেলা প্রশাসক বরিশালে ৯৯৯ এ ফোন করে পুলিশকে বিভ্রান্ত করার চেষ্টা, প্রতারক আটক
ছেঁড়া দ্বীপে পর্যটকদের যেতে মানা

ছেঁড়া দ্বীপে পর্যটকদের যেতে মানা

সেন্ট মার্টিনের ছেঁড়া দ্বীপ অংশে পর্যটকদের যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া পরিবেশ-প্রতিবেশ রক্ষায় সেন্ট মার্টিনে ছয় ধরনের কার্যক্রম বন্ধ করার নির্দেশ দিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। গত ১২ অক্টোবর মন্ত্রণালয় থেকে জারি করা এক পরিপত্রে এসব নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

নভেম্বর মাস থেকে সেন্ট মার্টিনে পর্যটকদের যাতায়াত বাড়বে। এরই পরিপ্রেক্ষিতে পরিপত্রটি জারি করা হয়েছে। নির্দেশনা বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে কোস্টগার্ডকে। পরিবেশ অধিদপ্তর থেকে বলা হয়েছে, সেন্ট মার্টিনের ছেঁড়া দ্বীপ অংশে এখনো কিছু সামুদ্রিক প্রবাল জীবিত আছে। প্রবালগুলো সংরক্ষণের জন্য এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের নির্দেশনা অনুয়ায়ী, এখন থেকে সেন্ট মার্টিনের সৈকতে কোনো ধরনের যান্ত্রিক যানবাহন যেমন মোটরসাইকেল ও ইঞ্জিনচালিত গাড়ি চালানো যাবে না। রাতে সেখানে আলো বা আগুন জ্বালানো যাবে না। রাতের বেলা কোলাহল সৃষ্টি বা উচ্চ স্বরে গানবাজনার আয়োজন করা যাবে না। টেকনাফ থেকে সেন্ট মার্টিনে যাতায়াতকারী জাহাজে অনুমোদিত ধারণ সংখ্যার অতিরিক্ত যাত্রী পরিবহন করা যাবে না। অননুমোদিত এবং অনুমোদনের অতিরিক্ত নির্মাণসামগ্রীর সেন্টমার্টিনে যাতায়াত বন্ধ করা হবে। পরিবেশদূষণকারী দ্রব্য যেমন পলিথিন ও প্লাস্টিকের বোতল ইত্যাদির ব্যবহার সীমিত করা হবে।

সিদ্ধান্ত বাস্তবায়নে কোস্টগার্ডের সহযোগিতা চাওয়া হয়েছে। পরিপত্রে বলা হয়, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫-এর প্রদত্ত ক্ষমতাবলে সেন্ট মার্টিন দ্বীপে পরিবেশ ও প্রতিবেশ ধ্বংসকারী কার্যক্রমগুলো বন্ধে কোস্টগার্ডকে ক্ষমতা অর্পণ করা হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com