শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২২ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
খালেদা জিয়ার রোগমুক্তি ও তারেক রহমানের সুস্থতা কামনায় গৌরনদীতে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গৌরনদীতে এতিমখানা ও মাদ্রাসার দরিদ্র, অসহায় শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বরিশালে বিএনপি ও অঙ্গ সংগঠনের কারাবন্ধী ও রাজপথে সাহসী সৈনিকদের সম্মানে ইফতার দোয়া মোনাজাত অনুষ্ঠিত আদালতে মামলা চলমান থাকা অবস্থায়, দখিনের খবর পত্রিকা অফিসের তালা ভেঙে কোটি টাকার লুণ্ঠিত মালামাল বাড়িওয়ালার পাঁচ তলা থেকে উদ্ধার, মামলা নিতে পুলিশের রহস্যজনক ভূমিকা গলাচিপা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন, সভাপতি হাফিজ, সম্পাদক রুবেল চোখের জলে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী বাবুলকে চির বিদায় বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন কারামুক্ত উচ্চ আদালতে জামিন পেলেন বরিশাল মহানগর বিএনপির মীর জাহিদসহ পাঁচ নেতা তসলিম ও পিপলুর নেতৃত্বে বরিশাল জেলা উত্তর ও দক্ষিণ যুবদলের বরিশাল নগরীতে কালো পতাকা মিছিল হিউম্যান ফর হিউম্যানিটি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উদ্যোগে গৌরনদীতে মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ
সোলারে আলোকিত ভোলার বিচ্ছিন্ন মনপুরার দ্বীপ চরকলাতলীর ৮শ পরিবার

সোলারে আলোকিত ভোলার বিচ্ছিন্ন মনপুরার দ্বীপ চরকলাতলীর ৮শ পরিবার

ভোলা প্রতিবেদক ॥ ভোলার বিচ্ছিন্ন মনপুরা উপজেলার মেঘনার বুকে জেগে ওঠা দ্বীপ চরকলাতলীর ৮০০ পরিবারের মধ্যে সোলার বিতরণ করা হয়েছে। এ চরদ্বীপ এখন আলোকিত হয়ে উঠেছে সোলারের আলোয়। অন্ধকার এই দ্বীপে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রেবিউশন ও ইডকলের অর্থায়নে এ সোলার বিতরণ কার্যক্রম চালু রয়েছে। তবে স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে জনপ্রতিনিধিরা আরও চার হাজার সোলার দেয়ার দাবি করেন। সদ্য সোলার পাওয়া কলাতলীর বাসিন্দা হাসিনা, মরিয়ম, ফারজানা, কাইয়ুম, জামাল, জান্নাতসহ শতাধিক বাসিন্দা জানান, গত দুই যুগ রাতে কুপি ও হারিকেন জ্বালাইছি। অহন আমাগোরে সোলার দিছে অনেক উপকার হইছে। আগে আন্ধারাই (অন্ধকার) ঘরে ভাত খাইছি। রাতে আন্ধারাইয়া (অন্ধকার) থাকছি। এহন রাতে লাইট জ্বালাইয়া ভাত খাই। রাতে পোলাপাইন পড়া-লেহা করতে পারে। তবে কলাতলী দ্বীপ উপজেলার ১নং মনপুরা ইউনিয়নের অন্তর্গত জনপ্রতিনিধি ইউপি চেয়ারম্যান আমানত উল্লাহ আলমগীর জানান, দ্বীপের ইউপি সদস্যদের নিয়ে ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রেবেশন ও ইডকলের কর্মকর্তারা তালিকা করে ৮০০ হতদরিদ্র বাসিন্দার মধ্যে সোলার বিতরণ করছেন। এতে কুপি ও হারিকেনের বদলে সোলারের আলোয় আলোকিত হচ্ছে পুরো দ্বীপ। তবে এই দ্বীপে শতভাগ বিদ্যুতের আওতায় আনতে হলে সোলার না পাওয়া দ্বীপে বসবাসরত অপর চার হাজার পরিবারের জন্য সোলারের ব্যবস্থা করতে হবে। একই দাবি করেন ওই দ্বীপের বর্তমান ইউপি সদস্য আবদুর রহমান ও ইউপি সদস্য মো. আমিন। সরেজমিন চরকলাতলী গিয়ে দেখা গেছে, আবাসন প্রকল্পের কিছু ঘর, আবাসন বাজারের পাশে ঘর, কবির বাজারের পাশে অনেকে ঘরের টিনের চালার ওপর সদ্য বিতরণকৃত সোলার প্যানেল রয়েছে। এ ছাড়া চরে এক ঘর থেকে এক ঘরের দূরত্ব অনেক। এ ব্যাপারে দ্বীপে সোলার বিতরণে দায়িত্বে থাকা ইডকলের কর্মকর্তা মো. কামাল হোসেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে চরকলাতলীতে অবস্থানরত বাসিন্দাদের শতভাগ বিদ্যুতের আওতায় আনার লক্ষ্যে ৮০০ পরিবারের মধ্যে সোলার বিতরণ করা হচ্ছে। মুজিববর্ষে দ্বীপের বাসিন্দাদের জন্য প্রধানমন্ত্রীর উপহার।
এ ব্যাপারে দ্বীপে সোলার বিতরণের দায়িত্বে থাকা ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পনি লিমিটেডের আবাসিক প্রকৌশলী (বিদ্যুৎ) মো. নুরুল ইসলাম জানান, মুজিববর্ষে ওজোপাডিকোর আওতাধীন মনপুরা বিদ্যুৎ সরবরাহের অধীনস্থ চরকলাতলীতে সোলার দেয়া হয়। হোম সিস্টেমের মাধ্যমে শতভাগ বিদ্যুতের আওতায় আনার লক্ষ্যে ৮০০ জনের তালিকা করে সোলার বিতরণ করা হচ্ছে। ওই দ্বীপে শতভাগ বিদ্যুতের আওতায় আনার লক্ষ্যে আরও সোলার দরকার আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি জানান, অবশ্যই আরও সোলার দরকার আছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হচ্ছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com