বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৯:২১ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
রাজাপুরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বৃক্ষ রোপন কর্মসূচি উদ্বোধন

রাজাপুরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বৃক্ষ রোপন কর্মসূচি উদ্বোধন

অহিদ সাইফুল, রাজাপুর ॥ ‘মুজিববর্ষের আহ্বান, লাগাই গাছ বাড়াই বন’ প্রতিপাদ্য ধারণ করে সারা দেশে এক কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচি শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৬ জুলাই) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন প্রাঙ্গণে তেঁতুল, ছাতিয়ান ও চালতা প্রজাতির তিনটি চারা রোপণের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে অনলাইন সংবাদ সম্মেলনে মুজিববর্ষে সারা দেশে রোপিত এক কোটি গাছকে ‘স্মারক বৃক্ষ’ হিসেবে বিবেচনা করা হবে বলে জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী মো. শাহাব উদ্দিন। পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় প্রতিটি উপজেলায় স্বাস্থ্যবিধি মেনে অন্ততপক্ষে একটি করে ফলজ, বনজ ও ঔষুধি গাছের চারা রোপণের মাধ্যমে কর্মসূচি শুরু করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশ দেয়া হয়েছে।
নির্দেশনা অনুযায়ি এ উপলক্ষে সবুজের শহর রাজাপুরকে আরো সবুজ ও প্রাকৃতিক বন্ধন হিসাবে গড়ে তুলতে সারাদেশের ন্যায় রাজাপুরেও বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। গাছের চারা রোপণের উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মোঃ মনিরউজ্জামান। বেলা সাড়ে ১২টায় উপজেলা পরিষদ শিশু পার্ক এলাকায় এ বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ সোহাগ হাওলাদার, রাজাপুর সরকারি কলেজের অধ্যক্ষ গোলাম বারি খান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জিয়া হায়দার খান লিটন, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু, উপজেলা বন বিভাগের সহকারি বন সংরক্ষক আলমগীর হোসেন, ক্রিয়া সংস্থার সাধারন সম্পাদক ফকরুল ইসলাম খান প্রমুখ। এ কর্মসূচি দেশের বিভিন্ন জায়গায় পালন করা হচ্ছে।
এ বছর মুজিববর্ষ উপলক্ষে রাজাপুর উপজেলায় বিভিন্ন প্রজাতির ২০,৩২৫টি চারা বন বিভাগের মাধ্যমে সংসদ সদস্যদের নির্দেশনা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানে রোপণের জন্য বিতরণের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশ দেয়া হয়েছে। উপজেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটির মাধ্যমে চারা বিতরণ করা হবে। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে সারা দেশে এক কোটি গাছের চারা রোপণ শেষ করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে এবং সরকারের পক্ষ থেকে এসব চারা বিনামূল্যে বিতরণ করা হবে। গাছের চারার মধ্যে ৫০ শতাংশ ফলজ এবং বাকী ৫০ শতাংশ বনজ, ঔষধি ও শোভাবর্ধণকারী। কোনো বিদেশি প্রজাতির গাছের চারা লাগানো

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com