রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:৩৬ পূর্বাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
আওয়ামী ঘরানার বিতর্কিত লোকদের দিয়ে উজিরপুর উপজেলা শ্রমিক দলের কমিটি গঠন করার তীব্র নিন্দা জানিয়েছেন সান্টু খালেদা জিয়ার রোগমুক্তি ও তারেক রহমানের সুস্থতা কামনায় গৌরনদীতে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গৌরনদীতে এতিমখানা ও মাদ্রাসার দরিদ্র, অসহায় শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বরিশালে বিএনপি ও অঙ্গ সংগঠনের কারাবন্ধী ও রাজপথে সাহসী সৈনিকদের সম্মানে ইফতার দোয়া মোনাজাত অনুষ্ঠিত আদালতে মামলা চলমান থাকা অবস্থায়, দখিনের খবর পত্রিকা অফিসের তালা ভেঙে কোটি টাকার লুণ্ঠিত মালামাল বাড়িওয়ালার পাঁচ তলা থেকে উদ্ধার, মামলা নিতে পুলিশের রহস্যজনক ভূমিকা গলাচিপা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন, সভাপতি হাফিজ, সম্পাদক রুবেল চোখের জলে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী বাবুলকে চির বিদায় বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন কারামুক্ত উচ্চ আদালতে জামিন পেলেন বরিশাল মহানগর বিএনপির মীর জাহিদসহ পাঁচ নেতা তসলিম ও পিপলুর নেতৃত্বে বরিশাল জেলা উত্তর ও দক্ষিণ যুবদলের বরিশাল নগরীতে কালো পতাকা মিছিল
সিডরের ভয়াল স্মৃতিতে আজও কেপে উঠে ভান্ডারিয়ার মানুষ

সিডরের ভয়াল স্মৃতিতে আজও কেপে উঠে ভান্ডারিয়ার মানুষ

ভান্ডারিয়া প্রতিবেদক ॥ ভয়াল ১৫ নভেম্বর উপকূলীয় অঞ্চল ভান্ডারিয়া, পিরোজপুর লন্ডভন্ড করে দেয় সিডর। ২০০৭ সালের এই রাতে উপকূলে সকল জেলা উপজেলায় হঠাৎ আঘাত হানে প্রলয়ংকারী ঘূর্ণিঝড় সিডর। মাত্র কয়েক ঘন্টার মধ্যেই লন্ডভন্ড করে দেয় সমগ্র উপকূল অঞ্চল। পাহার সমান জলোচ্ছাস ভাসিয়ে নেয় অসংখ্য মানব জীবন, বিপুল সংখ্যক গবাদি পশু, বিধ্বস্ত হয় বেরীবাধ, রাস্তাঘাট, ব্রীজ কালভাট। পরদিন সকালে চোখমেলে দেখা যায় ক্ষতিগ্রস্ত কয়েক হাজার পরিবার ও নিহতদের লাশের পাশে স্বজনদের আহাজারি। ১৩ বছর অতিবাহিত হলেও এখনো থামেনি সিডরে স্বজন হারানোর সেই কান্না।
ভয়ালো সিডরের তান্ডবে মুহুর্তের মধ্যে ভান্ডারিয়া উপজেলার সাতটি ইউনিয়নে লাখ লাখ গাছপালা উপরে পরে বাড়ী ঘর ভেঙে যায় এবং ঘুমান্ত মানুষ চাপা পড়ে। যোগাযোগ বাবস্থা বিচ্ছিন্ন হয়ে পরে, বিদুৎতের খুটি ভেঙ্গে তার ছিন্নভিন্ন হয়ে অন্ধকারে নিমজিত হয়ে থাকে প্রায় ৩ মাস, টেলিফোন সংযোগও বিচ্ছিন্ন হয়ে পড়ে। এছাড়াও হাজার হাজার ঘরবাড়ি, প্রায় ৫ শতাধিক ছোট বড় ব্রীজ কালভাট, ২শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান ও শতাধিক মানুষ নিহত সহ অফিস আদালত, হাটবাজার সম্পুর্ন ক্ষতিগ্রাস্ত হয়ে পরে। ওই রাতে উপজেলার হরিন পালা আদর্শ গ্রামের মনোয়ারা বেগমের স্বামী শাজাহানকে ভয়াল সিডর কেড়ে নেয়। সে দিন রাতের ঘটনা বর্ননা দিতে গিয়ে কান্নায় ভেঙ্গে পরেন মনোয়ারা বেগম ও তার পরিবার। পশারিবুনিয়া গ্রামের আঃ মান্নানের স্ত্রী তার নিহত ছেলেকে এখন ও খুঁজে ফেরেন।
সিডরে স্বজনহারা পরিবার সাথে কথা বলে জানা যায়, ভয়াবহ সিডরের ১৩ বছর অতিক্রান্ত হলেও নিহত স্বজনদের জন্যে কান্না রোল আজো থামেনি। জানাগেছে, সিডরের ১৩ বছর অতিক্রান্ত হলেও অনেকের ভাগ্যেও পরিবর্তন ঘটলেও উপজেলার বিভিন্ন গ্রামের ক্ষতিগ্রস্থ কয়েকশ পরিবার এখনো অভাব অনটনে নিমজ্জিত, ফলে আজো গৃহ নির্মাণ করতে পরেনি। অদ্যবধি এসব পরিবারগুলো পলিথিন ও খড়কুটো-বাঁশ দিয়ে ঝুঁপড়ি তৈরীকরে অনেক কষ্টে বসবাস করছেন। সিডরের পর পর এসব পরিবারদের পূর্নবাসনের সহয়তা হিসেবে ৫ হাজার টাকা করে পেলেও তা ওই সময় অভাব আনাটনে খরচ করে ফেলেন।
উপজেলার চরখালী গ্রামের বিধবা বৃদ্ধ রাহেলা বেগম এর সাথে আলাপ কালে তিনি জানান, সরকারি-বেসরকারি সংস্থার সাহায্য তাদের ভাগ্যে কিছুই মেলেনি। সিডরের পর কয়েকবার ৫-১০ কেজি চাল, পুরনো কাপড় ও কিছু হাড়ি-পাতিল ছাড়া কিছুই মোরা পাইনাই, তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি ঘর চেয়েছেন।
আর এক গৃহবধূ কুলসুম জানায়, আগে ম্যোগো ভোটের সময় লাগতো, এখন-তো তাও কেউ জিগায় না। এ ছাড়া ওই এলাকার অভাবী পারুল, দিনমজুর দুলাল, স্বামী পরিত্যাক্তা রাশিদা, নাছিমা জানান, য্যাগো আছে হেরাই সাহায্য পায়, গরীবের পাশে কেউ থাকেনা। তারা বলেন, বাচাঁর তাগীদে জীবনযুদ্ধে করছেন তারা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com