সোমবার, ০১ মার্চ ২০২১, ০৬:১৯ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
উপকূলে সেনাবাহিনীর মেডিকেল ক্যাম্প ও খাদ্য সহায়তা

উপকূলে সেনাবাহিনীর মেডিকেল ক্যাম্প ও খাদ্য সহায়তা

কলাপাড়া প্রতিবেদক ॥ করোনা আতংক ও ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ সমুদ্র উপকূলীয় পটুয়াখালীর কলাপাড়ার প্রত্যন্ত এলাকার মানুষের স্বাস্থ্য সুরক্ষায় এগিয়ে এসেছে সেনাবাহিনী। চিকিৎসাসেবা ও ঔষধ প্রদানের পাশাপাশি দূর্গত পরিবারের মাঝে তুলে দিয়েছে খাদ্য সহায়তা। কলাপাড়া পৌর শহরের সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় মাঠে বৃহস্পতিবার বেলা এগারোটার দিকে নিরাপদ দুরত্ব বজায় রেখে এ স্বাস্থ্য ক্যাম্প ও খাদ্য সহায়তা প্রদান করা হয়। সেনাবাহিনীর সাত পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল আবুল কালাম মো. জিয়াউর রহমান এ মেডিকেল ক্যাম্প ও খাদ্য সহায়তা প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন।
পটুয়াখালীর কলাপাড়ার ১২ টি ইউনিয়ন ও দুটি পৌরসভার তিন লক্ষাধিক মানুষ স্বাস্থ্য সেবার জন্য কলাপাড়া ৫০ শয্যা হাসপাতালের উপর নির্ভরশীল। কুয়াকাটায় ২০ শয্যা হাসপাতাল থাকলেও তাতে প্রয়োজনীয় ডাক্তার ও চিকিৎসা সরঞ্জাম না থাকায় রোগীরা কলাপাড়া হাসপাতালে ভীড় করে। এতে হাসপাতালে রোগীদের ভীড় লেগেই থাকে। করোনা আতংকের মধ্যে হাসপাতালে নিয়মিত স্বাস্থ্য সেবার দৈনিন্দিন রুটিনে কিছুটা পরিবর্তন হওয়ায় স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছিল উপকূলের মানুষ।
সেনাবাহিনীর মেডিকেল ক্যাম্প শুরু হওয়ায় বৃহস্পতিবার অন্তত আড়াইশ নারী-পুরুষ ও শিশু মেডিকেল ক্যাম্পে ভীড় করে। প্রতিবন্ধী থেকে বৃদ্ধ সবাই সুশৃঙ্খলভাবে স্বাস্থ্য সুরক্ষা ও শারিরীক দুরত্ব নিশ্চিত করে এ ক্যাম্পে স্বাস্থ্য সেবা গ্রহন করে। সেনাবাহিনীর দুইজন চিকিৎসক এ সেবা প্রদান করেন। সেনাবাহিনীর এ উদ্যোগে খুশি চিকিৎসা নিতে আসা রোগীরা।
একাধিক রোগী জানান, এখানে সুশৃঙ্খলভাবে তাদের সেবা দেয়া হচ্ছে। ডাক্তাররা তাদের কথা মনোযোগসহকারে শুনে চিকিৎসা ও প্রয়োজনীয় ঔষধ দিয়েছেন বিনামূল্যে। এভাবে দূর্গত এলাকায় সেনাবাহিনীর এ মেডিকেল ক্যাম্প পরিচালনা করলে ডাক্তারদের পরামর্শে এলাকার মানুষ করোনা আতংক থেকে যেমন রক্ষা পাবে তেমনি পাবে সঠিক চিকিৎসা। উপকূলীয় এলাকায় চিকিৎসা সেবা প্রদান করতে আসা চিকিৎসক মেজর আজাদ বরিশাল নিউজকে বলেন, কলাপাড়ায় জ্বর আক্রান্ত রোগীর সংখ্যা বেশি। যাদের অনেকের করোনা উপসর্গ রয়েছে। তাদের প্রাথমিক চিকিৎসা শেষে বরিশালে গিয়ে করোনা পরীক্ষার জন্য বলা হয়েছে। এছাড়া কাশি ও অ্যাজমার রোগীর সংখ্যাও অনেক। তাদের প্রাথমিক চিকিৎসা শেষে ও ঔষধ প্রদান করা হয়েছে।
মেডিকেল ক্যাম্পে চিকিৎসা প্রদানের পাশাপাশি ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ শতাধিক দুঃস্থ পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করেছে সেনাবাহিনী। সেনাবাহিনীর সাত পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল আবুল কালাম মো. জিয়াউর রহমান প্রতি পরিবারের হাতে এ খাদ্য সহায়তা তুলে দেন। লেফটেনেন্ট কর্নেল শাহরিয়ার রিয়াজের ব্যবস্থাপনায় এ সময় কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মসদ শহিদুল হক, উপজেলা চেয়ারম্যান এস এম রাকিবুল আহসান, পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার,বিগ্রেডিয়ার জেনারেল মেফতা উল করিম উপস্থিত ছিলেন। এ ব্যাপারে বরিশাল সেনাবাহিনীর সাত পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল আবুল কালাম মো. জিয়াউর রহমান বরিশাল নিউজকে বলেন, সেনাবাহিনীর নিজস্ব খাদ্য থেকে খাবার বাঁচিয়ে দূর্গত মানুষের পাশে থাকার চেষ্টা করছে। এখানকার মানুষের স্বাস্থ সুরক্ষার পাশাপাশি এ খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। সেনাবাহিনীর এ সহায়তা অব্যাহত থাকবে বলে জানান।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com